সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

সেপ্টেম্বর থেকেই কি লোকাল ট্রেন চালু! কেন্দ্রের ভাবনা চিন্তা শুরু

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ চলতি বছরের মার্চ মাস থেকেই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রনে দেশ জুরে ডাকা লকডাউনে সবকিছুর সাথে বন্ধ করে দেওয়া রেল পরিষেবা । এত দিন লোকাল সমস্ত ট্রেন বন্ধ থাকলেও আগস্ট মাসেই শেষ হচ্ছে আনলক ৩ পর্যায় । এই পর্যায়ের শেষে কোন কোন ক্ষেত্র খোলা হবে তাই নিয়ে শুরু হয়েছে কেন্দ্রীয় আলোচনা । এর মধ্যে লোকাল ট্রেন চালু করার বিষয়টি থাকতে পারে বলে ধারনা করা হচ্ছে ।

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রন করার জন্য প্রাথমিক দাওয়াই ছিল সামাজিক দূরত্ব রক্ষা করা । গোটা দেশ জুড়ে কড়া লকডাউন ঘোষণা করেও নিয়ন্ত্রনে আনা সম্ভব হয়নি করোনা সংক্রমণ । এই অবস্থায় দেশের অর্থনীতির হাল ফেরাতে ধিরে ধিরে লকডাউনের উপর শিথিলতা আনা হয়েছে । চলতি আগস্ট মাসের শেষে আনলক ৩ পর্যায় সমাপ্ত হবে । অর্থাৎ, ১ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে আনলক ৪ বা চতুর্থ পর্যায়ের আনলক। এই পর্যায়ে লোকাল ট্রেন, মেট্রো রেল পরিষেবা ফের চালু করার কথা ভাবছে কেন্দ্রীয় সরকার।

অনুমান করা হচ্ছে এই পর্যায়ে কেন্দ্রীয় সরকার  আর্থিক কার্যকলাপে গতি আনতে কর্মসংস্থানের সুযোগ বাড়াতে চাইছে কেন্দ্র । ঠিক সেই কারনেই প্রেক্ষাগৃহ, জিম, অডিটোরিয়াম ইত্যাদি খুলে দেবার চিন্তা শুরু হয়েছে । কেন্দ্রীয় স্বাস্থ্য নির্দেশিকা মেনে  ৫০ শতাংশ আসনের টিকিট বিক্রির অনুমতি দেওয়া হতে পারে।পাশাপাশি লোকাল ট্রেনের সাথে বহু মানুষের জীবন এবং জীবিকা নির্ভর করে থাকে । ফলে ট্রেন চালু করার বিষয় নিয়ে ভাবনা চিন্তা হবার সম্ভবনা রয়েছে ।

এদিকে পর্যটন শিল্প লকডাউনের জেরে প্রবলভাবে মার খাচ্ছে । এক সরকারি আধিকারিক জানিয়েছেন, ‘রাজ্য কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে আলোচনা চলছে। বিভিন্ন প্রস্তাব এসেছে। কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রক ও দফতরের সঙ্গেও আলোচনা চলছে। ধীরে ধীরে আর্থিক কার্যকলাপ চালু করার প্রক্রিয়া শুরু হচ্ছে। এ বিষয়ে নতুন নির্দেশিকা জারি করা হবে।’এদিকে হোটেল মালিকরাও তাঁদের কাজ শুরু করতে চান শীঘ্রই। আর সরকার এই বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নিচ্ছে।

যদিও লোকাল ট্রেন চালু করার বিষয় চূড়ান্ত করা হয়নি । এদিকে স্কুল কলেজ খুলে দেবার বিষয় নিয়ে ফের ভাবনা চিন্তা করতে হচ্ছে । মার্কিন যুক্তরাষ্ট্রে ট্র্যাম্পের স্কুল খোলার সিদ্ধান্তে প্রায় ১ লক্ষ স্কুল পড়ুয়া করোনা সংক্রামিত হয়েছে । মারা গেছে প্রায় ২৫ হাজার শিশু । ফলে স্কুল কলেজ খুলে দেবার চিন্তা হটকারিতা সিদ্ধান্ত হয়ে যাবে কি না বিবেচনা করে দেখা হচ্ছে ।

গোটা দেশে উল্লেখযোগ্যভাবে সুস্থতার হার বৃদ্ধি পাচ্ছে । কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রক থেকে পাওয়া তথ্য অনুযায়ী, দেশে শেষ ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৬০,৯৭৫ জন এবং মৃত্যু হয়েছে ৮৪৮ জনের। বর্তমানে মোট সংক্রমিত ৩১,৬৭,৩২৪ জন এবং মৃত্যু হয়েছে ৫৮,৩৯০ জনের। ভাল খবর,  প্রতিদিন প্রচুর পরীক্ষা হওয়ার পরেও করোনা পজিটিভ হওয়ার গড় হার কমেছে, এমন তথ্যই দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

মন্তব্য
Loading...