এবার সরস্বতী পুজা হবে দুই দিন ধরে, জেনে নিন সরস্বতী পুজার সময়সূচী

সরস্বতী পুজার সময়সূচী, schedule-of-saraswati-puja

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ মাঘ মাসের পঞ্চমী তিথিতে শুরু হয় বাগদেবীর আরাধনা । আমরা সকলেই জানি পঞ্চমী তিথি শুরু হলে সরস্বতী পুজা আরম্ভ হয় এবং এই তিথি শেষ হবার আগে পর্যন্ত পুজা করা যায় । কিন্তু এবার পঞ্জিকামতে মাঘ মাসের পঞ্চমী তিথি শুরু এবং শেষ হচ্ছে দুই দিন ধরে । ফলে সন্দেহ কাটাতে দরকার সরস্বতী পুজার সঠিক সময়সূচী । দেখে নিই এই বছরের সরস্বতী পুজার সময় সূচী কেমন –

আর মাত্র দুই দিন বাকি বাঙালীর ‘ভ্যালেনটাইন ডে’ সরস্বতী পুজার । কিন্তু এবার সরস্বতী পুজা নিয়ে বেশ ধোঁয়াশা সৃষ্টি হয়েছে, যার মুল কারন এবার মাঘ মাসের পঞ্চমী তিথি বুধবারে শুরু হয়ে শেষ হচ্ছে বৃহস্পতিবারে । ফলে কেউ বলছে বুধবারে সরস্বতী পুজা, আবার কেউ বলছে বৃহস্পতিবার । সবচেয়ে বড় কথা এবার রাজ্য সরকার দুই দিনের এই দোটানায় পড়ে দুই দিনেরই ছুটি ঘোষণা করেছে । এবার দেখে নিন পঞ্জিকার নির্ঘণ্ট এবং  ঠিক করুন আপনি কখন করবেন পুজো ?

পণ্ডিতদের একাংশের মতে যেদিন চতুর্থী ও পঞ্চমী দুই তিথিই থাকে সেটাই সরস্বতী পুজোর জন্য বাছা উচিত। সেই হিসেবে বুধবারটাই ঠিক। কারণ, ওই দিন সকালেই পঞ্চমী শুরু হচ্ছে। এবার পঞ্জিকা মতে (গুপ্ত প্রেস) পঞ্চমী শুরু হচ্ছে ২৯ শে জানুয়ারি ২০২০ (১৪ই মাঘ ১৪২৬) বুধবার সকাল ৮-৪৫ মিনিটে এবং শেষ হচ্ছে ৩০শে জানুয়ারি ২০২০ (১৫ই মাঘ, ১৪২৬) বৃহস্পতিবার সকাল ১০-৫৫ মিনিটে ।

তবে এর মধ্যে একটা কথা আছে, অনেকে বলেন, যেদিন পঞ্চমী তিথি সূর্যোদয় পাবে সেদিনটাইকেই মান্য করা উচিত।সেই হিসেবে পঞ্জিকা মতেই পঞ্চমীতে সূর্যোদয় থাকছে বৃহস্পতিবার। আবার একাংশের মতে যেদিন চতুর্থী ও পঞ্চমী দুই তিথিই থাকে সেটাই সরস্বতী পুজোর জন্য বাছা উচিত। সেই হিসেবে বুধবারটাই ঠিক। কারণ, ওই দিন সকালেই পঞ্চমী শুরু হচ্ছে। তবে যাঁরা যেটা মনে করেন সেটা মেনে যে কোনও একদিনেই পুজো করা যায়। পণ্ডিতদের মতে পঞ্চমী তিথির মধ্যে যে কোনও সময়েই সরস্বতী পুজো বিধেয় ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...