সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

চলতি মাসে গ্যাসের দাম বাড়লেও ব্যাঙ্কে ভর্তুকির টাকা নিয়ে সংশয় !

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ চলতি মাসে রান্নার গ্যাসের দাম বাড়িয়েছে কেন্দ্র । তবে কত টাকা ভর্তুকি দেওয়া হবে সে বিষয়ে পরিষ্কার করে কিছুই বলা হয়নি । ফলে গ্যাসের দাম বৃদ্ধি পেলেও ভর্তুকির টাকা বৃদ্ধি পাচ্ছে কি না সে বিষয়ে সংশয় তৈরি হয়েছে ।

নিয়ম অনুসারে জ্বালানী মন্ত্রক প্রতি মাসে  রান্নার গ্যাসের দাম সংশোধনের সময়ে ভর্তুকিহীন ও ভর্তুকিযুক্ত সিলিন্ডারের দাম এবং ভর্তুকির অঙ্ক আলাদা ভাবে ঘোষণা করে । কিন্তু এবার একটু চালাকির আশ্রয় নিয়েছে বলে অনেকেই মনে করছেন । কারন রান্নার গ্যাস কিনলেও ঠিক কত টাকা ভর্তুকিবাবদ ফেরত পাওয়া যাবে তাঁর কোন উল্লেখ করা থাকছে না । ফলে অনেকেই ভর্তুকির টাকা কম পেলেও কিছুই বুঝতে পারছেন না ।

জানা গেছে, গত বছরের আগস্ট থেকে শুধুমাত্র ভর্তুকিহীন সিলিন্ডারের দাম জানাচ্ছে সংস্থাগুলি। ফলে ভর্তুকির অঙ্কের হিসেব কষা যাচ্ছে না।গত কয়েক মাস ধরেই গ্রাহকদের কাছ থেকে ভুরই ভুরি অভিযোগ উঠে আসছে অনেকেই ব্যাংকে ভর্তুকির টাকা ফেরত পাচ্ছেন না, অথবা নাম মাত্র টাকা অ্যাকাউন্টে জমা পড়ছে ।   মে মাসে যেমন গ্যাসের দাম অনেকটা কমার পর উত্তর দিনাজপুরের পাঁচটি জায়গায় গ্রাহকদের বড় অংশ কোনও ভর্তুকিই পাননি।

গত মাসে রান্নার গ্যাসের দাম  কলকাতায়  ৩১.৫০ টাকা বেড়েছিল। ভর্তুকি বাবদ গ্রাহকের অ্যাকাউন্টে জমা পড়েছিল ১৯.৫৭ টাকা। সাধারণত বিভিন্ন এলাকায় সিলিন্ডারের দামের হেরফেরের জন্য ভর্তুকির অঙ্কও আলাদা হয়। এ মাসে কলকাতায় সিলিন্ডারের দাম ৪.৫০ টাকা বাড়লেও সূত্রের খবর, ভর্তুকির অঙ্ক একই থাকছে। কিন্তু কেন্দ্রের ঘোষণা অনুযায়ী, গ্যাসের দাম অল্প বৃদ্ধি হলেও ভর্তুকিও সেই হারে সামান্য বাড়া উচিত। তেল সংস্থাগুলি অবশ্য জানাচ্ছে, ভর্তুকির অঙ্কের বিষয়ে তারা কিছু জানে না। সবটাই তেল মন্ত্রকের সিদ্ধান্ত। সব মিলিয়ে এবার রান্নার গ্যাস নিয়ে ফের বিতর্ক উঠতে পারে ।

মন্তব্য
Loading...