ভারতকে হুঁশিয়ারি চিনের!

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: গত সোমবার রাজ্যসভায় অমিত শাহ ৩৭০ এবং ৩৫এ ধারা বাতিলের বিবৃতি পাঠ করার পর থেকেই জম্মু-কাশ্মীর এবং পাকিস্তানে অস্থিরতার পরিবেশ সৃষ্টি হয়েছে। এমনকি পাকিস্তান ভারতের এই সিদ্ধান্তের ব্যাপারে জাতিসংঘের কাছে অভিযোগ জানিয়েছে। এতদিন পর্যন্ত প্রতেবেশি দেশ চিন কোনও মুখ না খুললেও এবার নিজেদের বক্তব্য পেশ করল চিন, সাথে কিছু হুঁশিয়ারিও।

কাশ্মীরের ব্যাপারে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হু চুইং এর বক্তব্য, কাশ্মীর হল ভারত-পাকিস্তান উভয় দেশের মধ্যেকার একটি ঐতিহাসিক বিষয়। সুতরাং দুই দেশের মধ্যে শান্তি বজায় রাখতে হলে কাশ্মীর নিয়ে কোনও দেশেরই একতরফা সিদ্ধান্ত নেওয়া উচিত না। সুতরাং, এমন একটি সিদ্ধান্ত নেওয়ার আগে পাকিস্তানের সাথে মত বিনিময় করা উচিত ছিল ভারতের।

অপরদিকে লাদাখের বিষয়টি নিয়ে ভারতকে একপ্রকার হুঁশিয়ারি দেয় চিন। চিনের দাবি অনুযায়ী, চীন কখনই তার প্রশাসনিক এক্তিয়ারের অধীনে থাকা চীন-ভারত সীমান্তের পশ্চিমাংশে ভারতের দখলদারিত্ব মেনে নেবে না। তারা বলছে, ভারতের একতরফা সংশোধন চীনের আঞ্চলিক সার্বভৌমত্বকে ক্ষুন্ন করে চলেছে।

তবে লাদাখের বিষয়ে চিনের দাবি নির্দ্বিধায় খারিজ করে দেয় ভারত। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবিশ কুমার এর মতে লাদাখ সম্পূর্ণ ভারতের অভ্যন্তরীণ, তাই এতে চিনের মন্তব্য করা চলে না।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...