সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

পশ্চিমবঙ্গ সরকারের কাছ থেকে ১৯৩ কোটি টাকা ফেরত চাওয়া হয়েছে “আয়ুষ্মান ভারত” যোজনার সাপেক্ষে

0

বাংলার কাছ থেকে  কেন্দ্রীও সরকার সুদ সহ  ১৯৩ কোটি টাকা ফেরৎ চেয়েছে “আয়ুষ্মান ভারত” স্বাস্থ্য বীমার সাপেক্ষে।

১১ই জানুয়ারী ছিলো জমা দেওয়ার তারিখ, কিন্তু সরকার ব্যার্থ হওয়ায় কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এই যোজনাটিকে রাজ্য সরকারের কাছ থেকে বের করে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় এবং পরবর্তী সাক্ষাৎ এর জন্য ডাক পাঠানো হয়।

যদিও পশ্চিমবঙ্গ সরকারের নিজেদের “স্বাস্থ্য সাথি” নামে গরীবদের জন্য একটি স্বাস্থ্য বিমা যোজনা রয়েছে। যেটি কেন্দ্রীয় সরকার এর “আয়ুষ্মান ভারত” এর সাথে যুক্ত ছিলো, যা পরে বাংলার সরকার তুলে নিয়ে আলাদা ভাবে চালাতো।

“আয়ুষ্মান ভারত” যোজনার সাপেক্ষে “জাতীয় স্বাস্থ্য আধিকারিক” এর চীফ এক্সিকীউটিভ আধিকারিক ইন্দু ভুসান রাজ্যের অতিরিক্ত মুখ্য আধীকারিক কে ১১ই ফেব্রুয়ারী দেওয়া একটি চিঠিতে বলেন যে তিনি কোনও অভিব্যাক্তি পাননি এই বিষয়ের অপর। তাই ধরে নেওয়া যাছে যে রাজ্যসরকার তার সিধান্তে অনড়। কেন্দ্র আরও অঙ্গুলি নির্দেশ করেছে ১৯৩ কোটি র যোজনায় প্রথম ভাগের ৫০% ফেরতের দিকে। তার চিঠিতে আরও অনুরোধ করা হয়েছে যে, A.B.P.M.J. বীমা যোজনা সুবিধা ভুক্ত পরিবার’গুলির বিমা খরচ সমন্বয় এর মাধ্যমে বাকি টাকা সুদ সহ যত তাড়াতাড়ি সম্ভব “জাতীও স্বাস্থ্য দপ্তর” এর “এসক্রও ব্যাঙ্ক অ্যাকাউন্ট” এ হস্তান্তর করতে।

 

মন্তব্য
Loading...