বাজেট (২০২০); এবারে বাজেটে রেল এবং ব্যাঙ্ক পেলো কিছু অভূতপূর্ব সুবিধে, বদলে দেওয়া হল বহু বছরের পুরনো আইন

বাজেট ২০২০ তে লাভের মুখ দেখতে চলেছে রেল এবং ব্যাঙ্ক। Railways and banks are going to look at the gains in the Budget 2020.

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ পেশ হয়ে গেলো বাজেট ২০২০। এই বাজেটে নজর ছিল সবার। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বাজেট কাউকে বিমুখ করেনি সেই অর্থে। কৃষি থেকে শিল্প, ব্যবসা থেকে শিক্ষা, রেল থেকে অর্থনীতি সবই তিনি সমান ভাবে নজর দিয়ে পেশ করেছেন বাজেট ২০২০। তবে ভালো করে বলতে গেলে রেল এবং ব্যাঙ্ক সবচেয়ে বেশী লাভ করেছে এই বাজেটে।

প্রথমে আসি বাজেট ২০২০ তে পেশ হওয়া রেল বাজেট সম্পর্কে। অর্থমন্ত্রী যেটা প্রথমেই বলেছেন তা হল দেশের বিভিন্ন পর্যটন কেন্দ্র গুলোকে আরও জোড়ার জন্য তেজসের মতো আরও কতোগুলি সেমি হাইস্পীড ট্রেন চালু করার কথা। আরও বলা হয়েছে ২৭,০০০ কিলোমিটার রেলপথ বৈদ্যুতিকরণের কথা। এছাড়াও বলা হয়েছে রেলের মালিকানাধীন জমিতে সৌর বিদ্যুৎ প্রকল্প তৈরি করার কথা। এবং স্টেশনগুলি আধুনিকিকরণ করার কোথাও বলা হয় এই বাজেটে। সবমিলিয়ে ১.৭ কোটি টাকা পরিবহণের উন্নতির স্বার্থে বরাদ্দ করার কথা ঘোষণা করেন অর্থমন্ত্রী।

এবারে আসা যাক ব্যাঙ্কিং এর ক্ষেত্রে। বাজেট ২০২০ তে বদলে যাচ্ছে ২৬ বছরের পুরনো নিয়ম। এবারের বাজেটে ব্যাঙ্কের গ্রাহকদের ক্ষতিপূরণের পরিমাণ ১ লাখ থেকে ৫ লাখ করার কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। কোনও সময় কোনও ব্যাঙ্ক বন্ধ হয়ে গেলে গ্রাহকরা নুন্যতম ১ লাখ টাকা ক্ষতি পূরণ পেতেন। ১৯৯৩ সাল থেকে এই নিয়ম চলে আসছে। এবারে বাজেট ২০২০ তে বদলাতে চলেছে ২৬ বছরের পূরোনো নিয়ম। ক্ষতিপূরণের পরিমাণ ১ লাখ থেকে বেড়ে ৫ লাখ করতে চলেছে কেন্দ্র সরকার।

এই দুটি বিষয়ের উন্নতির ফলে যে সর্বাঙ্গীণ ক্ষেত্রে সাধারণ মানুষের সাথে দেশের অর্থনীতিতেও অনেক পরিবর্তন ঘটবে সে বিষয় কোনও সন্দেহ নেই।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...