বাজেট ঘোষণার পর দাম কমল পেট্রোল ও ডিজেলের

আজ কলকাতায় পেট্রোলের দাম লিটার প্রতি ৭৫.৭৭ টাকা। যেখানে দিল্লীতে প্রতি লিটার পেট্রোলের দাম ৭৩.১০ টাকা এবং মুম্বইয়ে ৭৮.৭৫ টাকা।

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ-বাজেট ঘোষণার পর এবার মধ্যবিত্তদের জন্য খুশির বার্তা নিয়ে এল পেট্রোল ও ডিজেলের দাম। সারা দেশে প্রতি লিটারে মোট ৯ পয়সা করে দাম কমেছে পেট্রোলের এবং ডিজেলের দাম কমেছে ৮ পয়সা। কিছুদিন আগেই ফের দাম বেড়েছিল পেঁয়াজ সংকটে নাভিশ্বাস উঠেছিল সকলের। পেঁয়াজ এবং অন্যান্য বাজার জাত দ্রব্যের মূল্য কমার ফলে কিছুটা স্বস্তি এসেছে।

এবার মধ্যবিত্তদের চাহিদা অনুযায়ী দাম কমল পেট্রোল এবং ডিজেলের। সারা দেশের মধ্যে পেট্রোল এবং ডিজেলের দাম রাজধানী দিল্লিতে সব সময়ের জন্য কম থাকে, তবে আজ কলকাতায় পেট্রোলের দাম লিটার প্রতি ৭৫.৭৭ টাকা। যেখানে দিল্লীতে প্রতি লিটার পেট্রোলের দাম ৭৩.১০ টাকা এবং মুম্বইয়ে ৭৮.৭৫ টাকা।

বাজেট পেশ করার আগে কিছুদিন ধরেই আমেরিকা ও ইরানের দ্বন্দ্বের কারণে দেশের বাজারে দাম বেড়েই চলছিল পেট্রোল এবং ডিজেলের। এই কারণে মধ্যবিত্তদের তথা সাধারণ মানুষের অর্থনৈতিক সংকটের কারণে সকলেই পেট্রোল বা ডিজেল ব্যবহার কমিয়ে দিয়েছিল। কিন্তু বাজেট পেশ করার পর অনেক কিছুর দাম কমার পাশাপাশি পেট্রোল ও ডিজেলের দামের পরিবর্তন ঘটল।

গত বছরেই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন যে বাজেট পেশ করেছিলেন, সেখানে গরিবদের জন্য সুসংবাদ থাকলেও, ডিজেল এবং পেট্রোল এর দাম এর উপরে অতিরিক্ত এক টাকা সেস  ও আরো এক টাকা অন্ত শুল্ক (এক্সাইজ ডিউটি) আদায় করার কথা বলা হয়েছিল। সেস  বসানোর  ফলে প্রতি লিটার পেট্রোলে দাম প্রায় আড়াই টাকা এবং প্রতি লিটার ডিজেলের দাম ২ টাকা ৩০ পয়সা বাড়ানোর কথা ছিল। কিন্তু চাহিদা কমে যাওয়ায় ফের কমল পেট্রোল এবং ডিজেলের দাম।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...