আপনি কি জানেন স্বাস্থ্য বীমাতে পুনঃস্থাপন সুবিধা কী? পুনঃস্থাপন সুবিধার অসুবিধাগুলি কী কী? আপনি যেমন সুবিধার উপর নির্ভর করা উচিত?

অনেক পরিভাষা সাধারণত স্বাস্থ্য বীমায় ব্যবহৃত হয়, যেগুলোকে আমরা কখনোই গুরুত্ব সহকারে নিই না এবং গভীরে যাওয়ার পরিবর্তে, আমরা এটিকে উপেক্ষা করি। এরকম একটি বৈশিষ্ট্য হল স্বাস্থ্য বীমাতে পুনঃস্থাপন সুবিধা।

স্বাস্থ্য বীমাতে পুনঃস্থাপন সুবিধা কী?

আমরা ধরে নিই যে জনাব অজয়ের 5 লক্ষ টাকার স্বাস্থ্য বীমা কভারেজ রয়েছে৷ দুর্ভাগ্যক্রমে তিনি ক্যান্সারে আক্রান্ত হন। চিকিৎসায় তার খরচ হয়েছে ৫ লাখ টাকা এবং এই চিকিৎসার কারণে তার সম্পূর্ণ স্বাস্থ্য বীমা নষ্ট হয়ে গেছে।

কয়েক মাস পর তার আবার হৃদরোগ ধরা পড়ে। এজন্য তাকে দুই লাখ টাকা খরচ করতে হবে। সৌভাগ্যবশত তিনি স্বাস্থ্য বীমা কেনার সময় পুনঃস্থাপন সুবিধা বেছে নিয়েছিলেন। তাই, ক্যান্সারের কারণে হাসপাতালে ভর্তি হওয়ার কারণে সম্পূর্ণ বীমাকৃত অর্থ শেষ হয়ে গেলেও, স্বাস্থ্য বীমা কোম্পানী বীমাকৃত অর্থ পুনরুদ্ধার করেছে এবং তাই তিনি হৃদরোগের জন্য হাসপাতালে ভর্তির জন্য 2 লাখ টাকা খরচ পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছেন। দাবি.

এই সুবিধা না পেলে নিজের পকেট থেকে ২ লাখ টাকা দিতে বাধ্য হতেন।

স্বাস্থ্য বীমায় পুনঃস্থাপন সুবিধার প্রকার

দুটি ধরণের পুনরুদ্ধারের বিকল্প উপলব্ধ। আপনাকে প্রথমে বুঝতে হবে এই অফারগুলির মধ্যে কোনটি আপনার স্বাস্থ্য বীমা কোম্পানি আপনাকে অফার করছে।

  • বিমাকৃত অর্থের সম্পূর্ণ নিষ্পত্তি – এই বিকল্পে, সমস্ত বীমাকৃত অর্থ শেষ হলেই সুবিধাটি প্রযোজ্য হবে৷
  • বিমাকৃত অর্থের আংশিক সমাপ্তি – এই বিকল্পে, বিমাকৃত অর্থের আংশিক সমাপ্তির সাথেও সুবিধাটি প্রযোজ্য হবে।

স্বাস্থ্য বীমায় পুনঃস্থাপন সুবিধার সুবিধা

# এটি ফ্যামিলি ফ্লোটার প্ল্যানের জন্য বিশেষভাবে উপযোগী হবে। ধরুন 4 সদস্যের একটি গ্রুপে, পরিবারের একজন সদস্য হাসপাতালে ভর্তি এবং সম্পূর্ণ বীমাকৃত অর্থ শেষ হয়ে গেছে। তারপর যদি দুর্ভাগ্যবশত পরিবারের অন্য সদস্য কয়েক মাস পরে হাসপাতালে ভর্তি হন, এই সময়ের মধ্যে, এই পুনঃস্থাপন সুবিধাটি দ্বিতীয়বার হাসপাতালে ভর্তি হওয়ার বিরুদ্ধে উদ্ধার হিসাবে আসে।

# পুনরুদ্ধার সুবিধা একটি নির্দিষ্ট % – সাধারণত 100% দ্বারা মূল পলিসি কভার পর্যন্ত নিশ্চিতকৃত অর্থ পূরণ করে৷

স্বাস্থ্য বীমায় পুনঃস্থাপন সুবিধার অসুবিধা

# এই বৈশিষ্ট্যটির কারণে, আপনাকে এমন একটি কোম্পানির চেয়ে বেশি প্রিমিয়াম দিতে হতে পারে যা এই ধরনের সুবিধা দেয় না।

# স্বাস্থ্য বীমাতে পুনঃস্থাপন সুবিধা সাধারণত একটি অসুস্থতার জন্য প্রযোজ্য হয় না। ধরুন একজন ব্যক্তি ক্যান্সারের চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হন এবং কয়েক মাস পর তিনি ক্যান্সারের চিকিৎসার জন্য ভর্তি হন, তাহলে স্বাস্থ্য বীমায় এই পুনঃস্থাপন সুবিধা প্রযোজ্য নয়। যাইহোক, কিছু বীমাকারী আপনাকে উচ্চ প্রিমিয়াম চার্জ করে হাসপাতালে ভর্তির 30-45 দিনের ব্যবধানে একই অসুস্থতার জন্য পুনঃস্থাপন সুবিধা দিতে পারে।

# পুনরুদ্ধারের সুবিধা ভবিষ্যতে হাসপাতালে ভর্তির জন্য, তবে একই হাসপাতালে হাসপাতালে ভর্তির জন্য নয়। ধরুন মি. তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল এবং বিলের পরিমাণ ছিল 8 লাখ টাকা। এই ক্ষেত্রে, তিনি পুনঃস্থাপন সুবিধা পাবেন না কারণ তার বীমাকৃত অর্থ শেষ হয়ে গেছে। প্রধানত কারণ পুনঃস্থাপন সুবিধা ভবিষ্যতে হাসপাতালে ভর্তির জন্য, কিন্তু একই রোগ এবং একই হাসপাতালে ভর্তির জন্য নয়।

# মোট বীমাকৃত অর্থ শুধুমাত্র তখনই পুনরুদ্ধার করা হয় যখন একটি একক দাবির অধীনে সম্পূর্ণ বীমাকৃত অর্থ শেষ হয়ে যায়। কিন্তু কিছু স্বাস্থ্য বীমাকারী আছে যারা হাসপাতালে ভর্তির প্রয়োজন হলে পুনঃস্থাপন সুবিধা প্রদান করে। আদর্শভাবে, পুনঃস্থাপন সুবিধা বেছে নেওয়া ভাল যা বিমাকৃত অর্থের মেয়াদ শেষ না করে পুনরায় পূরণ করা হয়।

# কিছু প্ল্যান আছে যেগুলি একটি পলিসি বছরে সীমাহীন সংখ্যক বার পুনঃস্থাপন করা যেতে পারে। এমন সংখ্যার জন্য সীমাবদ্ধতা আছে এমন লোক খুব কমই আছে।

# কিছু নীতিতে ক্যান্সার বা কিডনি ব্যর্থতার মতো গুরুতর অসুস্থতার জন্য পুনঃস্থাপন সুবিধা জীবনে একবারই সক্রিয় করা হয়। আপনার নীতিতে এই ধরনের বিধিনিষেধ পরীক্ষা করুন।

# এমন একটি শর্ত থাকতে পারে যে পুনঃস্থাপিত অর্থ পলিসি নথিতে তালিকাভুক্ত কিছু রোগের জন্য ব্যবহার করা যাবে না। সুতরাং, এই পুনরুদ্ধারের সুবিধার জন্য নিষিদ্ধ রোগের তালিকা পরীক্ষা করুন।

# আপনি পরবর্তী বছরের জন্য কোনো অব্যবহৃত পুনঃস্থাপন সুবিধা এগিয়ে নিতে পারবেন না।

উপসংহার – যদিও এটি দেখতে দুর্দান্ত হতে পারে, পুনরুদ্ধার সুবিধার উপর পুরোপুরি নির্ভর করবেন না। পরিবর্তে, ভাল পরিমাণে বেস এবং সুপার টপ-আপ স্বাস্থ্য বীমা থাকা সর্বদা ভাল। প্রধানত কারণ ধরা যাক আপনার স্বাস্থ্য বীমা পলিসির অধীনে পুনঃস্থাপন সুবিধা আপনাকে অসংলগ্ন হাসপাতালে ভর্তি, সম্পূর্ণ ব্যবহার এবং এক বছরে সীমাহীন সময় প্রদান করে। কিন্তু মনে রাখবেন যে সর্বাধিক কভারেজ হল বীমার পরিমাণ যা আপনি পলিসির অধীনে বেছে নিয়েছেন। আপনার বীমার টাকা শেষ হলে কি হবে? এটা আপনার পকেট থেকে দিতে হবে। সুতরাং, আসুন আমরা এই সুবিধাটি বেছে নিই তবে এই জাতীয় কোনও অ্যাডনকে কখনই বিশ্বাস করি না।

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.