অ্যাপল মার্কিন বিচার বিভাগ এবং 16 রাজ্য এবং জেলা অ্যাটর্নি জেনারেলের নেতৃত্বে একাধিক অ্যান্টিট্রাস্ট লঙ্ঘনের অভিযোগে একটি মামলার মুখোমুখি হয়েছে। বিশ্লেষক আইভস অনুমান করেছেন যে অ্যাপলকে বিশাল জরিমানা দিতে হবে এবং অ্যাপ স্টোরের কাঠামোতে বিকাশকারীদের সাথে আপস করতে হবে।

একটি সাম্প্রতিক নোটে, Ives, একজন বিশ্লেষক, যার গড় পারফর্ম রেটিং বেশি, তার ক্লায়েন্টদের জানিয়েছিলেন যে অ্যাপল মূলত যে আইনি মামলায় জড়িত তার একটি সমাধান খুঁজে বের করতে হবে। কোম্পানিটিকে একটি বিশাল জরিমানা দিতে হতে পারে এবং ভবিষ্যতে অ্যাপ স্টোরের কাঠামোর বিষয়ে ডেভেলপারদের সাথে আলোচনা করতে হতে পারে। Ives বিশ্বাস করে অ্যাপল শেয়ারের মূল্য লক্ষ্যমাত্রা $250, গত শুক্রবার $172.28 এ বন্ধ হওয়া সত্ত্বেও।

প্রক্রিয়া এবং এর চার্জ

বিচার বিভাগের পাশাপাশি 16 জন রাজ্য ও জেলা অ্যাটর্নি জেনারেল গত বুধবার মামলাটি দায়ের করেছিলেন। অ্যাপলের বিরুদ্ধে একাধিক অ্যান্টিট্রাস্ট লঙ্ঘনের অভিযোগ রয়েছে। তারা অভিযোগ করেছে যে অ্যাপল একটি “সুপার অ্যাপ” এর বিকাশকে অবরুদ্ধ করেছে যা গ্রাহকদের মোবাইল প্ল্যাটফর্মগুলি পরিবর্তন করা সহজ করে তুলত।

উপরন্তু, অ্যাপল 2014 সালে অ্যামাজন ফায়ার ফোনের ব্যর্থতার কারণ এবং এইচটিসি এবং এলজির মতো নির্মাতাদের জন্য এই সেক্টরে প্রতিযোগিতা করা কঠিন করার জন্য অভিযুক্ত।

বিচার বিভাগের মতে, অ্যাপল বাজারে একচেটিয়া আধিপত্য প্রতিষ্ঠা করে এলজিকে অ্যান্ড্রয়েড ফোন উৎপাদন বন্ধ করতে বাধ্য করেছে।

অ্যাপ ডেভেলপারদের সাথে বিবাদ

আইভস যেমন ওয়েডবুশ গ্রাহকদের কাছে তার নোটে ব্যাখ্যা করেছেন, অ্যাপল অ্যাপ বিকাশকারীদেরকে অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার জন্য তৃতীয় পক্ষের পেমেন্ট প্রসেসরে একটি লিঙ্ক যুক্ত করার অনুমতি না দিয়ে রাগান্বিত করেছে। পরিবর্তে, EU-এর বাইরে, Apple অ্যাপ-মধ্যস্থ বিক্রয়ের 15% থেকে 30% এর মধ্যে একটি ফি নেয় কারণ এটি তার নিজস্ব ইন-অ্যাপ পেমেন্ট প্ল্যাটফর্মের মাধ্যমে এই লেনদেনগুলি প্রক্রিয়া করে।

কুখ্যাত মহাকাব্য ভি এর ফলে। অ্যাপল এখন ডেভেলপারদের তৃতীয় পক্ষের পেমেন্ট প্রসেসরের একটি লিঙ্ক অন্তর্ভুক্ত করার অনুমতি দেয়, তবে এখনও 12% থেকে 27% ফি চার্জ করে।

অন্যান্য টেক জায়ান্টরা দৃশ্যে প্রবেশ করে

মেটা প্ল্যাটফর্ম, মাইক্রোসফ্ট,

অ্যাপ-মধ্যস্থ বিক্রয় থেকে অ্যাপল যে কমিশনগুলি নেয় তা কোম্পানির পরিষেবা ইউনিটকে আইফোনের পরে অ্যাপলের দ্বিতীয় বৃহত্তম ব্যবসায়িক বিভাগে পরিণত করতে সাহায্য করেছে, যা সর্বশেষ অর্থবছর, 2023-এ $85.20 বিলিয়ন রাজস্ব তৈরি করেছে।

যাইহোক, অ্যাপ স্টোরে কিছু পরিবর্তন বিচার বিভাগের মামলার শেষ ফলাফল হতে পারে। এবং এটি মোটা জরিমানা ছাড়াও অ্যাপল সম্ভবত দিতে বাধ্য হবে।

অ্যাপলের জন্য আরও কার্যকর পথ

অ্যাপলের সর্বোত্তম আগ্রহ সম্ভবত একটি দীর্ঘ এবং নৈতিকভাবে ট্যাক্সিং প্রক্রিয়া এড়াতে হবে। একটি নিষ্পত্তি প্রযুক্তি জায়ান্ট কোম্পানিকে রক্ষা করার জন্য খুব বেশি সময় এবং অর্থ ব্যয় না করে মামলাটি পিছনে রাখতে সহায়তা করবে। জরিমানা কি জন্য আশ্চর্য ছাড়াও ভারীঅ্যাপল অ্যাপ স্টোরে কী পরিবর্তন করার পরিকল্পনা করছে তা দেখতে আকর্ষণীয় হবে।

প্রযুক্তির সাথে সম্পর্কিত সবকিছু সম্পর্কে আপডেট থাকার জন্য, বিশেষ করে এই Apple ক্ষেত্রে, আমরা আপনার রেফারেন্স উত্স হিসাবে bongdunia সুপারিশ করি৷

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.