শিশুদের জন্য একটি নতুন বীমা পরিকল্পনা, LIC-এর অমৃতবল 8% গ্যারান্টিযুক্ত বীমা পরিকল্পনা, 17 ফেব্রুয়ারি 2024-এ চালু করা হয়েছিল। এই নীতি কি সত্যিই 8% রিটার্ন দেয়?

LIC-এর অমৃতবল হল একটি নন-লিঙ্কড, অ-অংশগ্রহণকারী, ব্যক্তিগত, সঞ্চয়, জীবন বীমা পরিকল্পনা। অতএব, এটি একটি ঐতিহ্যগত স্কিম। এই স্কিমটি অনলাইন এবং অফলাইন উভয়ই উপলব্ধ।

আরও এগিয়ে যাওয়ার আগে আপনাকে প্রথম যে প্রশ্নটি জিজ্ঞাসা করতে হবে তা হল – একটি শিশুর জন্য জীবন বীমা প্রয়োজনীয়? যারা আর্থিক নির্ভরশীল এবং উপার্জনকারী সদস্য তাদের জন্য জীবন বীমা অপরিহার্য। সহজ কথায়, যদি কেউ আপনার উপর আর্থিকভাবে নির্ভরশীল না হয় বা আপনি এতটাই আর্থিকভাবে স্বাধীন হন যে আপনার অনুপস্থিতি আপনার আর্থিক নির্ভরতাকে প্রভাবিত করতে পারে না, তাহলে আপনার জীবন বীমার প্রয়োজন নেই।

যাইহোক, জীবন বীমা কোম্পানীগুলি, যদিও প্রাথমিক ব্যবসা জীবন বীমা প্রদান করে, আমাদের বীমা + বিনিয়োগ পণ্য সরবরাহ করে। অতএব, সন্তানের নামে জীবন বীমার উদ্দেশ্য মূলত আপনাকে একটি বীমা + বিনিয়োগ পণ্য বিক্রি করা এবং একটি বিশুদ্ধ বীমা পণ্য নয়।

শিশুদের জন্য LIC-এর অমৃতবল 8% গ্যারান্টিযুক্ত পরিকল্পনা – বৈশিষ্ট্য

শিশুদের জন্য এলআইসির অমৃতবাল গ্যারান্টি প্ল্যান আপনাকে কী অফার করে?

  • পলিসির মেয়াদে প্রতি হাজার মূল বিমাকৃত সমষ্টি প্রতি 80 টাকা অতিরিক্ত গ্যারান্টি।
  • আপনার সন্তানের জন্য প্রয়োজন অনুযায়ী জীবন বীমা কভারেজ বেছে নেওয়ার বিকল্প।
  • নমনীয়তা – একক প্রিমিয়াম এবং সীমিত প্রিমিয়াম পেমেন্টের মধ্যে বেছে নিন, আপনার বাচ্চাদের বিভিন্ন প্রয়োজনের জন্য 18 থেকে 25 বছর মেয়াদী বয়স বেছে নিন এবং কিস্তিতে সুবিধা প্রদানের জন্য বেছে নিন।
  • অতিরিক্ত প্রিমিয়াম প্রদানের জন্য প্রিমিয়াম মওকুফ সুবিধা রাইডার বেছে নেওয়ার বিকল্প।
  • আপনার জরুরি প্রয়োজন মেটাতে ঋণ সুবিধা।

শিশুদের জন্য LIC অমৃতবল 8% গ্যারান্টিযুক্ত পরিকল্পনা – যোগ্যতা

  • প্রবেশের সময় ন্যূনতম বয়স – 0 বছর (30 দিন)
  • প্রবেশের সর্বোচ্চ বয়স – 13 বছর
  • পরিপক্কতার সময় ন্যূনতম বয়স – 18 বছর
  • পরিপক্কতার সময় সর্বোচ্চ বয়স – 25 বছর
  • ন্যূনতম পলিসির মেয়াদ – 10 বছর (সীমিত প্রিমিয়াম পেমেন্টের জন্য) এবং 5 বছর (একক প্রিমিয়ামের জন্য)
  • পলিসির সর্বোচ্চ মেয়াদ – 25 বছর (সীমিত প্রিমিয়াম পেমেন্ট এবং একক প্রিমিয়াম উভয়ের জন্য)
  • প্রিমিয়াম প্রদানের মেয়াদ – নিয়মিত প্রিমিয়ামের জন্য 5,6 এবং 7 বছর
  • ন্যূনতম বিমাকৃত অঙ্ক – টাকা 2,00,000
  • সর্বোচ্চ নিশ্চিত পরিমাণ – কোন সীমা নেই
  • প্রস্তাবক (অভিভাবক) প্রিমিয়াম মওকুফ সুবিধার জন্য বেছে নিতে পারেন। যদি প্রস্তাবক এটি বেছে নেন এবং প্রস্তাবক মারা গেলে, ভবিষ্যতের প্রিমিয়াম মওকুফ করা হবে এবং পলিসি সুবিধাগুলি যথারীতি চলতে থাকবে।
  • ম্যাচিউরিটি এবং ডেথ বেনিফিট হয় একমুঠো পেমেন্ট বা কিস্তিতে পাওয়া যেতে পারে।

ঝুঁকি শুরু হওয়ার তারিখ: যদি বীমাকৃত ব্যক্তির প্রবেশের বয়স 8 বছরের কম হয়, তবে ঝুঁকিটি পলিসি শুরু হওয়ার তারিখ থেকে 2 বছর বা 8 বছর বয়স পূর্ণ হওয়ার সাথে সাথে বা পলিসির বার্ষিকীতে এর সাথে মিলে যাওয়া শুরু হবে৷ যেটাই আগে. প্রবেশের সময় 8 বছর বা তার বেশি বয়সীদের জন্য, ঝুঁকি অবিলম্বে শুরু হবে অর্থাৎ পলিসি ইস্যু করার তারিখ থেকে।

পরিকল্পনার অধীনে ন্যস্ত করার তারিখ: পলিসি স্বয়ংক্রিয়ভাবে বীমাকৃতের 18 বছর বয়স পূর্ণ করার সাথে সাথে বা পলিসির বার্ষিকীতে ন্যস্ত হবে এবং এই ধরনের ন্যস্ত করা কর্পোরেশন এবং লাইফ অ্যাসিওরডের মধ্যে একটি চুক্তি হিসাবে বিবেচিত হবে৷

শিশুদের জন্য LIC-এর অমৃতবল 8% গ্যারান্টিযুক্ত পরিকল্পনা – সুবিধাগুলি৷

ক) মৃত্যু সুবিধা

সীমিত প্রিমিয়াম পেমেন্ট এবং একক প্রিমিয়াম পেমেন্ট উভয়ের অধীনে দুটি বিকল্প রয়েছে।

সীমিত প্রিমিয়াম পেমেন্ট – বিকল্প 1 – বার্ষিক প্রিমিয়াম বা মূল বিমাকৃত অর্থের 7 গুণের বেশি। বিকল্প 2- বার্ষিক প্রিমিয়াম বা মূল বীমাকৃত অর্থের 10 গুণের বেশি।

একক প্রিমিয়াম পেমেন্ট – বিকল্প 3 – একক প্রিমিয়াম বা তার বেশি 1.25 গুণ বেসিক অ্যাসিওরড। বিকল্প 4- একক প্রিমিয়ামের 10 গুণ।

যদি আপনার সন্তানের বয়স 8 বছরের কম হয়, এবং পলিসি শুরু হওয়ার দুই বছর পরে (অথবা 8 বছর বয়সে পৌঁছানোর পরে, যেটি আগে হয়) মৃত্যু ঘটে, নমিনি বিমাকৃত রাশি + অর্জিত গ্যারান্টিযুক্ত অতিরিক্ত নিশ্চিত রাশি পাবেন। প্রাপ্ত করা

যাইহোক, একজন নাবালক লাইফ অ্যাসিওর্ডের ক্ষেত্রে, যার বয়স প্রবেশের সময় 8 বছরের কম, ঝুঁকি শুরু হওয়ার আগে মৃত্যু হলে, প্রদেয় মৃত্যু সুবিধা প্রদেয় প্রিমিয়ামের ফেরত হবে (কর ছাড়া, যেকোনও অতিরিক্ত প্রিমিয়াম, রাইডার প্রিমিয়াম (যদি থাকে), সুদ ছাড়াই।

মনোনীত ব্যক্তিরাও কিস্তিতে মৃত্যু সুবিধা পেতে পারেন।

খ) পরিপক্কতা সুবিধা

মেয়াদপূর্তির নির্ধারিত তারিখ পর্যন্ত বীমাকৃত ব্যক্তির বেঁচে থাকার ক্ষেত্রে, যদি পলিসিটি কার্যকর থাকে, বিদ্যমান পলিসির জন্য জমাকৃত গ্যারান্টিযুক্ত অতিরিক্ত অর্থের সাথে “পরিপক্কতার উপর বীমাকৃত অর্থ” প্রদেয় হবে; যেখানে “পরিপক্কতার উপর বিমাকৃত রাশি” বেসিক বিমাকৃত রাশির সমান।

LIC-এর অমৃতবল গ্যারান্টিযুক্ত অতিরিক্ত

এই প্ল্যানটি প্রতি 1,000 টাকায় 80 টাকা অফার করে নিশ্চিত অতিরিক্ত অর্থ হিসাবে। সুতরাং, ধরুন আপনি 5 লক্ষ টাকার একটি বিমাকৃত অঙ্কের জন্য বেছে নিয়েছেন, এই ক্ষেত্রে বার্ষিক GA হল 40,000 টাকা (5,00,000* রুপি 80)/1,000 টাকা।

মনে রাখবেন যে প্রতি বছর অর্জিত এই GA পরবর্তী বছরগুলিতে একটি পয়সাও আয় করবে না। উদাহরণস্বরূপ, প্রথম বছরে Rs. 40,000, দ্বিতীয় বছরে Rs. 40,000 ইত্যাদি… 5 বছর পর, অর্জিত GA হবে Rs. 2,00,000 (রু. 40,000*5)। অন্যথায়, ধরুন আপনি একটি 20-বছরের পলিসি বেছে নিয়েছেন এবং বিমাকৃত অর্থ হল 5,00,000 টাকা, তাহলে ম্যাচিউরিটি এ উপলব্ধ GA হল রুপি 8,00,000 (40,000*20)।

এই কারণে, যদিও প্রতি হাজার বিশ্বাসের জন্য 80 টাকা বা 8% GA বলে মনে হতে পারে, তবে রিটার্ন উল্লেখযোগ্যভাবে কম হবে। আমি একটি উদাহরণে এটি ব্যাখ্যা করেছি।

শিশুদের জন্য LIC-এর অমৃতবল 8% গ্যারান্টিযুক্ত পরিকল্পনা – আপনার কি বিনিয়োগ করা উচিত?

যেমনটি আমি উপরে উল্লেখ করেছি, আপনাকে নিজেকে জিজ্ঞাসা করতে হবে যে আপনার সন্তানের জন্য জীবন বীমা প্রয়োজনীয় কি না। আমি উপরে উল্লেখ করেছি কারা সত্যিই জীবন বীমার সুবিধা পেতে পারে এবং কারা জীবন বীমা থেকে দূরে থাকা উচিত। এখানে, এই প্ল্যানে, বীমাকৃত ব্যক্তি একজন শিশু এবং তার উপর আর্থিকভাবে কেউ নির্ভরশীল নয়, যার অর্থ জীবন বীমা মূল্যহীন।

জীবন বীমা সর্বদা সেই ব্যক্তির জন্য হওয়া উচিত যিনি উপার্জন করেন এবং আর্থিকভাবে নির্ভরশীল। অতএব, এই পণ্যের INSRUACNCE অংশটিকে সম্পূর্ণরূপে উপেক্ষা করা উচিত।

এখন, যদি আমরা এই পণ্যটিকে একটি বিনিয়োগ হিসাবে বিবেচনা করি, তাহলে এই পণ্যটি কি আমাদের 8% রিটার্ন প্রদান করে? আসুন এলআইসি এর বিক্রয় ব্রোশিওরে দেওয়া একটি উদাহরণ দেখি।

উদাহরণ – শিশুর বয়স 5 বছর, ম্যাচিউরিটির বয়স 25 বছর, পলিসির মেয়াদ 20 বছর, প্রিমিয়াম পেমেন্টের মেয়াদ 7 বছর, প্রিমিয়াম পেমেন্ট মোড বার্ষিক, বিমাকৃত অর্থ হল 5,00,000 টাকা এবং প্রিমিয়াম হল 73,625 টাকা।

এই উদাহরণের সাহায্যে, যদি আমরা পরিপক্কতার উপর রিটার্ন গণনা করি, এটি 5.6%, কিন্তু 8% নয়।

শিশুদের জন্য LIC-এর অমৃতবল 8% গ্যারান্টিযুক্ত রিটার্ন প্ল্যান

যখন ভারতে শিক্ষার মূল্যস্ফীতি 8%-এর উপরে বাড়ছে, তখন এত কম ফলন পণ্যে বিনিয়োগ করে আপনি আপনার অর্থের অবমূল্যায়ন করছেন এবং আপনার সন্তানের ভবিষ্যতকে ঝুঁকির মধ্যে ফেলছেন।

যাইহোক, যদি আপনি মনে করেন যে 5.6% আপনার সন্তানের ভবিষ্যতের জন্য সেরা রিটার্ন, এবং এর ট্যাগলাইন হল LIC, গ্যারান্টি এবং চাইল্ড প্ল্যান, তাহলে অবশ্যই আপনার এতে বিনিয়োগ করা উচিত।

আমি আবারও বলছি, ভারতে যদি কোনো পণ্য সরবরাহকারী তিনটি বৈশিষ্ট্য অফার করে, বিনিয়োগকারীরা অন্ধভাবে বিনিয়োগ করে – গ্যারান্টি, ট্যাক্স সুবিধা এবং শিশু বা পেনশন পরিকল্পনা। কেউ ভবিষ্যতের মূল্য সম্পর্কে চিন্তা করে না এবং এটি আমাদের ভবিষ্যতের লক্ষ্যগুলির জন্য কীভাবে উপকারী হবে।

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.