ইনডেক্স ফান্ড বা মিউচুয়াল ফান্ডের জনপ্রিয়তার কারণে বীমা কোম্পানিগুলো ইউলিপ ইনডেক্স ফান্ড চালু করছে। কেন আপনি বিনিয়োগ করবেন না? এখানে সমস্যা কি?

এই বীমা কোম্পানিগুলি প্রাথমিকভাবে ছোট-ক্যাপ এবং মিড-ক্যাপ সেক্টরগুলিতে ফোকাস করে, উভয় বাজার সেক্টরে সাম্প্রতিক চমৎকার কর্মক্ষমতা দ্বারা চালিত।

ম্যাক্স লাইফ সম্প্রতি মিডক্যাপ মোমেন্টাম ইনডেক্স ফান্ড, ম্যাক্স লাইফ নিফটি স্মলক্যাপ কোয়ালিটি ইনডেক্স ফান্ড প্রবর্তন করেছে এবং এখন পিএনবি মেটলাইফ পিএনবি মেটলাইফ স্মল ক্যাপ ফান্ড (অ্যাক্টিভ ফান্ড) চালু করার মাধ্যমে এটিকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে গেছে। এই তহবিলের নাম ভুলবশত নতুন বিনিয়োগকারীদের বিশ্বাস করতে পরিচালিত করতে পারে যে তারা সূচক তহবিল বা মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করছে, কিন্তু বাস্তবে, এগুলি সবই ইউলিপ।

জীবন বীমা কোম্পানিগুলি সাধারণত তাদের পণ্য অফার করার অংশ হিসাবে মিউচুয়াল ফান্ডের পরিবর্তে ইউলিপ প্ল্যান অফার করে। ফলস্বরূপ, আপনি যখন এই পণ্যগুলিতে বিনিয়োগ করার সিদ্ধান্ত নেন, তখন আপনি পরোক্ষভাবে জীবন বীমা কভারেজ এবং ইউলিপ খরচের খরচ কভার করেন। এই পরিকল্পনাগুলি ULIP বৈশিষ্ট্যগুলির সাথে আসে, তবে সাধারণত মিউচুয়াল ফান্ডগুলির সাথে যুক্ত বৈশিষ্ট্যগুলির সাথে নয়৷

জীবন বীমাকারী ইউলিপ ইনডেক্স ফান্ড – কেন আপনার বিনিয়োগ করা উচিত নয়?

আমি এখন আপনার সাথে স্পষ্টভাবে বলার কারণটি শেয়ার করছি যে আপনার এই জাতীয় পণ্য থেকে দূরে থাকা উচিত।

# তারা ইউলিপ পণ্য, ওপেন-এন্ডেড মিউচুয়াল ফান্ড নয়

মিউচুয়াল ফান্ডের মতো নাম সহ ইউলিপ পণ্যগুলিতে বিনিয়োগ করার সময় সতর্ক থাকুন৷ এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে জীবন বীমা কোম্পানিগুলিকে মিউচুয়াল ফান্ড দেওয়ার অনুমতি দেওয়া হয় না। যাইহোক, সূচক তহবিল এবং মিউচুয়াল ফান্ডের ক্রমবর্ধমান জনপ্রিয়তার কারণে, বিশেষ করে বুল মার্কেটের সময়, লোকেরা এই বীমা পণ্যগুলিকে মিউচুয়াল ফান্ড বা সূচক তহবিলের সাথে বিভ্রান্ত করে।

ইউলিপ, ইউনিট লিঙ্কড ইন্স্যুরেন্স প্ল্যান নামেও পরিচিত, বীমা এবং বিনিয়োগের সুযোগের এক অনন্য মিশ্রণ অফার করে। এই পণ্যগুলি একটি লক-ইন বৈশিষ্ট্য সহ আসে যার জন্য ন্যূনতম 5 বছরের প্রতিশ্রুতি প্রয়োজন। অন্যদিকে, মিউচুয়াল ফান্ড, সক্রিয় বা প্যাসিভ যাই হোক না কেন, শুধুমাত্র বিনিয়োগের উপর ফোকাস করে এবং কোন লক-ইন পিরিয়ড থাকে না।

# ইউলিপ খরচ সরাসরি মিউচুয়াল ফান্ডের চেয়ে বেশি

IRDA দ্বারা নিয়ন্ত্রিত, জীবন বীমাকারীরা ULIP তহবিলের জন্য বার্ষিক 1.35% পর্যন্ত ফান্ড ম্যানেজমেন্ট চার্জ নিতে পারে। তাদের কাছে কম ফি নেওয়ার বিকল্পও রয়েছে, তবে তারা সাধারণত সর্বাধিক সীমার কাছাকাছি থাকতে পছন্দ করে। বিপরীতে, ডাইরেক্ট মিউচুয়াল ফান্ডে সাধারণত ইউলিপ ফান্ডের তুলনায় কম খরচের অনুপাত থাকে।

আপনি যদি আরও এক ধাপ এগিয়ে যান এবং ইউলিপ ফান্ড ম্যানেজমেন্ট ফি বনাম ডাইরেক্ট প্যাসিভ ফান্ডের খরচ পরীক্ষা করেন, স্পষ্টতই আপনি দেখতে পাবেন যে মিউচুয়াল ফান্ড খরচের দিক থেকে অনেক বেশি। আপনি যখনই কোনো পণ্যে বিনিয়োগ করেন, আপনাকে প্রথমেই যা করতে হবে তা হল খরচ পরীক্ষা করা। দুঃখজনকভাবে, অনেক লোক এটিকে উপেক্ষা করে এবং শুধুমাত্র অতীতের রিটার্নগুলিতে ফোকাস করে।

ফান্ড ম্যানেজমেন্ট চার্জের পাশাপাশি, বীমা কোম্পানিগুলি আপনার থেকে প্রিমিয়াম বরাদ্দ চার্জ বা পলিসি অ্যাডমিনিস্ট্রেশন চার্জও নিতে পারে।

অতএব, ইউলিপে বিনিয়োগ করার সময় এবং মিউচুয়াল ফান্ডের সাথে তুলনা করার সময় আপনাকে সতর্ক থাকতে হবে। সব ক্ষেত্রেই, মিউচুয়াল ফান্ডগুলি একটি ইউলিপ প্ল্যানের খরচের চেয়ে অনেক ভালো।

# ULIP এর লক-ইন বৈশিষ্ট্য

ULIP-এর সাথে, আপনার তহবিল 5 বছরের মেয়াদের জন্য বাঁধা থাকে, যেখানে মিউচুয়াল ফান্ড আপনাকে যখনই চান তোলার সুবিধা দেয়। তহবিল ভাল বা খারাপভাবে পারফর্ম করুক না কেন, আপনাকে কমপক্ষে পাঁচ বছরের জন্য ইউলিপে বিনিয়োগ করতে হবে। এটি ইউলিপের সবচেয়ে বড় বাধা। যদিও আপনার টাকা একটি ইউলিপ ফান্ড থেকে অন্য ইউলিপ ফান্ডে স্যুইচ করার বিকল্প পাওয়া যায় (তবে একই কোম্পানির মধ্যে এবং যারা আপনার অর্থ পরিচালনা করছেন)।

যাইহোক, আপনি যদি 5 বছর পরে আপনার টাকা তুলে নেন এবং একটি নতুন বীমাকারীর কাছে যান, তাহলে 5 বছরের লক-ইন এর নতুন যাত্রা অব্যাহত থাকবে।

# খারাপ পারফরম্যান্সের নিশ্চিততা

আমি কিভাবে নিশ্চিত হতে পারি যে এই ধরনের সূচক তহবিলেও কর্মক্ষমতা সূচকের রিটার্নের সাথে মেলে না? কারণ হল খরচ। উচ্চ খরচ এবং সূচকের সাথে মিলের সীমাবদ্ধতার কারণে, এই তহবিলগুলি অসাবধানতাবশত সূচকের কম পারফর্ম করতে পারে। কোন সূচক ছাড়িয়ে যাওয়া উচিত নয়। কিন্তু তাদের ইনডেক্স রিটার্নের সাথে মেলাতে হবে (একটি ছোট ট্র্যাকিং ত্রুটি সাপেক্ষে)। যাইহোক, ট্র্যাকিং ত্রুটি এবং জড়িত উচ্চ খরচের প্রেক্ষিতে, এই তহবিলগুলি ভবিষ্যতে সূচকে উল্লেখযোগ্যভাবে কম পারফর্ম করতে পারে।

উপসংহার – নামটিতে জীবন বীমাকারী তহবিল বা সূচক তহবিল অন্তর্ভুক্ত থাকার কারণে, এর অর্থ এই নয় যে তারা সূচক তহবিল বা মিউচুয়াল ফান্ড। এগুলি আসলে সূচক তহবিল হিসাবে লেবেলযুক্ত ইউলিপ। অতএব, বিনিয়োগের আগে সতর্ক থাকুন। খরচ, লক-ইন পিরিয়ড এবং ফান্ডের কম পারফরম্যান্সের সাথে মোকাবিলা করার জন্য আপনার কৌশলের মতো বিষয়গুলি বিবেচনা করুন। এই বিবেচনার ভিত্তিতে একটি জ্ঞাত সিদ্ধান্ত নিন।

Nitya Sundar Jana is one of the Co-Founder and Writer at BongDunia. He has worked with mainstream media for the last 5 years. He has a degree of B.A from the West Bengal State University.

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.