সংগৃহীত ছবি

গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের আনা একটি খসড়া প্রস্তাব ব্যর্থ হয়েছে। আল জাজিরার খবর।

11টি দেশ 15 সদস্যের নিরাপত্তা পরিষদের পক্ষে ভোট দিয়েছে। স্থায়ী সদস্য রাশিয়া ও চীন এবং আবর্তনকারী সদস্য আলজেরিয়া এর বিরোধিতা করে। গায়ানা ভোটদানে বিরত থাকে।

নিরাপত্তা পরিষদের নীতি অনুযায়ী, কোনো স্থায়ী সদস্য ভেটো দিলে কোনো রেজুলেশন বাতিল হয়ে যেতে পারে। এই ক্ষেত্রে, চীন এবং রাশিয়া রেজোলিউশনের মার্কিন খসড়ার পক্ষে ভোট দিয়েছে, যার ফলে এটি সময়ের আগেই শেষ হয়ে গেছে। জাতিসংঘে আলজেরিয়ার রাষ্ট্রদূত আমর বেন্দজামা বলেছেন যে রেজুলেশনের পাঠ্যের (টেক্সট) অসম্পূর্ণতা ফিলিস্তিনিদের সহ্য করা অপরিসীম যন্ত্রণাকেও তুলে ধরে।

তিনি নিরাপত্তা পরিষদকে বলেন, যারা বিশ্বাস করে যে ইসরায়েলি দখলদার বাহিনী আন্তর্জাতিক আইনি বাধ্যবাধকতা বজায় রাখবে তারা ভুল। তাদের এই মিথ ত্যাগ করতে হবে। জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেছেন, খসড়াটি অত্যন্ত রাজনৈতিককরণ করা হয়েছে এবং ইসরাইলকে গাজার রাফা শহরে সামরিক অভিযান চালানোর সবুজ আলো দিয়েছে। তিনি বলেন, প্রস্তাবে যুদ্ধবিরতির কোনো আহ্বান নেই। আমেরিকার নেতৃত্ব ইচ্ছাকৃতভাবে আন্তর্জাতিক সম্প্রদায়কে বিভ্রান্ত করছে বলেও অভিযোগ করেন তিনি।






সর্বশেষ খবর রেলের টিকিট কালোবাজারির অভিযোগে সহজজ কর্মকর্তাসহ ৯ জনকে গ্রেফতার করেছে পুলিশ
পরবর্তী খবর আয়কর দেওয়ার পরও যাকাত দিতে হবে


Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.