প্রতিদিন সকালে, সূর্য ওঠার সাথে সাথে, একটি রীতি আছে যা সারা বিশ্বের লোকেরা অনুসরণ করে – এক কাপ চা বা কফি পান করা, সাধারণত বিছানায় শুয়ে থাকা অবস্থায়। অনেক লোকের জন্য, এই প্রতিদিনের আনন্দ শুধুমাত্র এক কাপ গরম পানীয়তে চুমুক দেওয়া নয়, এটি দিনের ব্যস্ততা শুরু হওয়ার আগে একটি বিরতিও। যাইহোক, বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে ক্যাফিন গ্রহণের সাথে দিন শুরু করা আপনার দিন শুরু করার জন্য একটি আদর্শ উপায় নয়। তাই, অন্য উপায় কি? জল ! এটি জীবনের অমৃত এবং বিশেষজ্ঞরা দিনে কমপক্ষে 8 গ্লাস বা 2 লিটার জল পান করার পরামর্শ দেন, তবে খালি পেটে জল পান করা কি ওজন কমাতে সাহায্য করবে? খাদ্যের কার্যকরী ভাঙ্গন, পুষ্টির শোষণ এবং বর্জ্য নির্মূলে সাহায্য করার পাশাপাশি ওজন কমানোর ক্ষেত্রে পানি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। খালি পেটে পানি পান করলে ওজন কমে যায় কিনা তা নিয়ে জল্পনা-কল্পনা রয়েছে, তাই দেখা যাক এই তত্ত্বটি পানির জন্য কোনো প্রতিশ্রুতি রাখে কিনা।

ওজন কমানোর ক্ষেত্রে পানি কেন গুরুত্বপূর্ণ?

পানি প্রাকৃতিক ক্ষুধা নিবারক হিসেবে কাজ করে। আপনি জল preloading শুনেছেন? ওয়াটার প্রিলোডিং এর মধ্যে প্রতিটি খাবারের (প্রাত:রাশ, দুপুরের খাবার এবং রাতের খাবার) 30 মিনিট আগে 500 মিলি প্লেইন জল পান করা জড়িত। এই ব্যায়ামটি পেটকে প্রসারিত করে, যা ক্ষুধার্ত হরমোন “ঘেরলিন” এর নিঃসরণকে হ্রাস করে, যার ফলে কম খাবার এবং কম ক্যালোরি গ্রহণ করার সময় পূর্ণতা অনুভব করা যায়। হাইড্রেটেড থাকা ওজন কমাতে সাহায্য করে কারণ আমরা অনেকেই প্রায়শই ক্ষুধার জন্য তৃষ্ণাকে ভুল করি এবং সেই সংকেত মেটাতে আমরা প্রায়শই জলের পরিবর্তে বেশি খাবারের দিকে ঝুঁকে থাকি।

খালি পেটে পানি খেলে কি ওজন কমে?

জাপানে জনপ্রিয়, এটিকে “জাপানিজ ওয়াটার থেরাপি” বলা হয়, যেখানে ব্যক্তিরা সকালে ঘুম থেকে ওঠার পরপরই, অন্য কোনো কাজ করার আগে জল পান করে। এই পদ্ধতিটি হল – এমনকি আপনার দাঁত ব্রাশ করার আগে, খালি পেটে 1 থেকে 2 গ্লাস জল পান করুন যা খুব গরম বা খুব ঠান্ডা নয়। পানি পান করার ৪৫ মিনিট পর যেকোনো ধরনের খাবার বা পানীয় এড়িয়ে চলুন। এই অভ্যাসটি বিপাক বাড়াতে, হজমে সহায়তা করে এবং ওজন কমাতেও সাহায্য করে বলে মনে করা হয়।

খালি পেটে জল কীভাবে ওজন কমাতে সাহায্য করে তা এখানে:

1. টক্সিন পরিষ্কার করে: সকালে প্রথমে পানি পান করলে তা শরীর থেকে টক্সিন বের করে দিতে সাহায্য করে। আমাদের শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেওয়ার জন্য আমাদের প্রতিদিন প্রায় 3 লিটার জল প্রয়োজন, কিন্তু বেশিরভাগ মানুষ দিনে 3 গ্লাস সাধারণ জলও পান করতে পারে না। এবং একটি বড় গ্লাস জল দিয়ে দিন শুরু করা একটি ভাল ধারণা। বিষাক্ত পদার্থগুলি বের হয়ে যাওয়ার সাথে সাথে আপনি আরও শক্তিশালী বোধ করতে পারেন এবং বিপাক বৃদ্ধি পেতে পারে।

2. ক্ষুধা নিবারণে সাহায্য করে: আপনি কি জানেন যে ডিহাইড্রেশন মানুষের ক্ষুধার্ত বোধ করতে পারে এবং সেই সংকেতগুলি পূরণ করার জন্য খাবারের সন্ধান করতে পারে? লোকেরা ক্ষুধার সংকেত হিসাবে তৃষ্ণাকে ব্যাখ্যা করা তুলনামূলকভাবে সাধারণ, এবং বাস্তবে আমাদের কেবলমাত্র সেই সংকেতগুলি মেটাতে এক গ্লাস জল পান করা উচিত তখন আমরা আরও বেশি খাওয়া শেষ করি। আমরা আরেকটি ভুল করি তা হল সাধারণ জলের পরিবর্তে মিষ্টি পানীয় খাওয়া এবং এই অভ্যাসটি ক্যালোরির সংখ্যাকে অনেকাংশে বাড়িয়ে দিতে পারে। অতএব, সকালে প্রথমে জল পান করা শরীরকে হাইড্রেট করার এবং ক্ষুধা কমানোর একটি ভাল উপায়।

3. এটি একটি শূন্য ক্যালোরি পানীয়: চা এবং কফির বিপরীতে, জল একটি শূন্য-ক্যালোরি পানীয়। এটি রক্তে শর্করার বৃদ্ধি বা ইনসুলিনের বৃদ্ধি ঘটায় না।

4. চর্বি বার্ন প্রচার করে: যেহেতু মানবদেহের 60% পানি দিয়ে গঠিত, তাই এতে অবাক হওয়ার কিছু নেই যে জল সমস্ত কাজ চালানোর জন্য অপরিহার্য, এবং একই কথা চর্বি পোড়ানোর জন্য প্রযোজ্য। লাইপোলাইসিস (চর্বি বিপাক) প্রক্রিয়ার প্রথম ধাপ হল হাইড্রোলাইসিস, যা ঘটে যখন পানির অণু ট্রাইগ্লিসারাইডের (চর্বি) সাথে যোগাযোগ করে। তাই চর্বি পোড়ানোর প্রক্রিয়া মসৃণ রাখতে পর্যাপ্ত পানি পান করা প্রয়োজন। এবং আপনি যদি দিনের শুরুতে আপনার শরীরকে জল দিয়ে ধোয়ার সিদ্ধান্ত নেন তবে এটি চর্বি পোড়াতে আরও ভাল হয়।

সুতরাং, উপসংহারে, অভ্যন্তরীণ অঙ্গগুলিকে শক্তি জোগাতে এবং টক্সিনগুলিকে বের করে দেওয়ার জন্য ঘুম থেকে উঠার সাথে সাথে বাধ্যতামূলক কাপ কফি বা চা এক গ্লাস উষ্ণ জল দিয়ে প্রতিস্থাপন করুন। যেহেতু আপনি দীর্ঘ ঘুমের পরে ডিহাইড্রেটেড হয়ে জেগে ওঠেন, তাই বিপাককে পুনরায় সক্রিয় করতে এবং বাড়াতে প্রচুর পরিমাণে জল প্রয়োজন এবং এটি সিস্টেমকে পরিষ্কার করতেও সহায়তা করে। ওজন কমানোর জন্য কার্যকর খাদ্য পরিকল্পনার জন্য, ডাউনলোড করুন এবং সদস্যতা নিন রতি বিউটি অ্যাপ।

আমি কি প্রতিদিন 1000 ক্যালোরি খেয়ে ওজন কমাতে পারি?
খালি পেটে ব্যায়াম করলে কি বেশি ক্যালোরি বার্ন হবে?

খালি পেটে পানি খেলে কি ওজন কমে? প্রথমে bongdunia.com এ হাজির।

Tapas Saha is a guest Content and news writer at BongDunia. He has worked with several newspapers in the last 10 years. He has completed his graduation from Calcutta University. His mail id is [email protected].

Leave A Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.