বদলে গেলো শিক্ষক বদলির নিয়ম, চালু হল নতুন পদ্ধতি

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ সরকার শিক্ষক নিয়োগের ক্ষেত্রে আনতে চলেছে অনেক নতুন নিয়ম। নতুন শিক্ষক নিয়োগের ক্ষেত্র থেকে শুরু করে, পার্শ্ব শিক্ষক নিয়োগ, বেতন বৃদ্ধি, এমনকি শিক্ষক বদলির ক্ষেত্রেও সরকার চালু করছে নতুন নিয়ম। এবারে সরাসরি অনলাইনে করা যাবে বদলীর আবেদন।

রাজ্যে সরকার এবং শিক্ষক দ্বন্ধ যে পর্যায় পৌঁছেছে, সেক্ষেত্রে শিক্ষকদের স্বার্থে সরকারের এই পদক্ষেপ সত্যি অবিশ্বাস্য। রাজ্যে সরকারি বিদ্যালয়ের পরিমাণ যথেষ্ট। কিন্তু সেই অনুপাতে ছাত্র সংখ্যা কম। সরকারের বিভিন্ন যোজনার ফলে বর্তমানে স্কুল গুলিতে ছাত্র ছাত্রীর সংখ্যা অনেক বেড়েছে। কিন্তু সেক্ষেত্রে দেখা দিচ্ছে শিক্ষকের অভাব। কোনও কোনও ক্ষেত্রে শিক্ষক নিয়োগের অভাবে যেমন শিক্ষকের পরিমাণ কমে যাচ্ছে আবার কোনও কোনও ক্ষেত্রে শিক্ষকদের বদলির অভাবে স্কুলগুলিতে কমে যাচ্ছে শিক্ষকের পরিমাণ। শিক্ষকদের ক্ষোভ গিয়ে পড়ছে স্কুল সার্ভিস কমিশানের ওপর। শিক্ষকদের একাংশের দাবী সরকার স্বচ্ছতা বজায় রাখলেও স্কুল সার্ভিস কমিশান এর মধ্যে তাদের অধিকার ফলাচ্ছে ফলে ঝুলে রয়েছে বহু শিক্ষক শিক্ষিকার চাকরীর বদলি এবং এর সাথে ক্ষতিগ্রস্থ হচ্ছে ছাত্র ছাত্রীদের ভবিষ্যৎ। ছাত্র ছাত্রীদের পঠন পাঠনও ব্যহত হচ্ছে। এই অভিযোগ নিয়ে বহুবার শিক্ষকরা রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সাথে বৈঠকে বসেছেন কিন্তু এতদিন কোনও লাভ হয়নি।

এবারে রাজ্য সরকার শিক্ষকদের বদলির সুবিধার্থে চালু করেছে “বাংলার শিক্ষা” নামে একটি পোর্টাল চালু করেছে। এই পোর্টালের মাধ্যমে শিক্ষকরা এবার থেকে অনলাইনে তাদের বদলির আবেদন পাঠাতে পারবে সরকারের কাছে। এছাড়া এটা একটা সরাসরি পদ্ধতি। এতে কোনও স্কুলসার্ভিস কমিশানের হাত থাকবেনা। এই পোর্টালে ইতিমধ্যে জমা পড়েছে ১ লক্ষেরও বেশী তথ্য। এই পোর্টাল চালু হলে সরকার খুব সহজেই জানতে পারবে কোন স্কুলে কত ছাত্র এবং শিক্ষক রয়েছে। শিক্ষকদের শূন্য পদ কত। কতজন শিক্ষক কথায় বদলি করলে সুবিধে হবে ইত্যাদি। ফলে, শুধু শিক্ষক নয় এই পোর্টালের মাধ্যমে উপকৃত হবে সরকারও।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...