আজ কোথায় কি ঘটেছিল; ইতিহাসের পাতায় ২৭শে অক্টোবর রবিবার আজকের দিনে কোথায় কি হয়েছে জেনে নিই

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ আজকের এই দিনে ১৪৯২ সালে ক্রিস্টোফার কলম্বাস কিউবা আবিষ্কার করেন। ১৫২৬ সালে মোগল সম্রাট বাবর দিল্লির সিংহাসন আরোহণ করেন। ১৮০৩ সালে ফরাসিরা বার্লিন দখল করে। ১৯০৫ সালে নরওয়ে সুইডেনের থেকে স্বাধীন দেশ হিসাবে আত্মপ্রকাশ করে। ১৯১৯ সালে ভারতবর্ষে প্রথম খিলাফত দিবস পালিত হয়। ১৯৪৭ সালে এই দিনে কাশ্মিরের সার্বভৌমত্ব অধিকার করার জন্য ভারত পাকিস্তানের সশ্রস্ত্র যুদ্ধ হয়। ১৯৫৮ সালে পাকিস্তানের সেনাপ্রধাণ জেনারেল মোহাম্মদ আইয়ুব খান অভ্যুত্থান করেন। ১৯৬২ সালে যুক্তরাষ্ট পারমাণবিক পরীক্ষা চালায়। ১৯৯১ সালে এই দিনে তুর্কমেনিস্তান সোভিয়েত রাশিয়ার থেকে বিচ্ছিন্ন হয়ে স্বাধীন রাষ্ট্র হিসাবে আত্মপ্রকাশ করে। আজকের দিনটি সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইন দ্বীপপুঞ্জের স্বাধীণতা দিবস। ১৯৭৯ সালে যুক্তরাজ্যের থেকে স্বাধীণতা লাভ করে।

আজকের এই দিনে ১৭২৮ সালে বিখ্যাত ইংরেজ পরিব্রাজক জেমস কুক জন্ম গ্রহণ করেন। ১৮১১ সালে সিঙ্গার কর্পোরেশনের প্রতিষ্ঠাতা মার্কিন শিল্পপতি আইজ্যাক সিঙ্গার জন্মগ্রহণ করেন। এই দিনে নোবেল পুরস্কার বিজয়ী সুইডিশ সাংবাদিক, রাজনীতিবিদ ১৮৪৪ সালে ক্লাস পল্টুস আরনল্ডসন জন্মগ্রহণ করেন। ১৮৫৮ সালের এ দিনে মার্কিন যুক্তরাষ্ট্রের ২৬ তম রাষ্ট্রপতি থিওডোর রুজভেল্ট জন্মগ্রহণ করেন। ওকি গাড়িয়াল ভাইয়ের মত জনপ্রিয় লোকসঙ্গীতের গায়ক আব্বাস উদ্দিনের জন্ম হয় এ দিনে পশ্চিমবঙ্গের কুচবিহার জেলায়। ১৯০৪ সালে এ দিনে শহীদ বিপ্লবী যতীন্দ্র নাথ দাস জন্মগ্রহণ করেন। ভীষণ, উন্মাত ও ধ্বংসাত্মক কবি নামে খ্যাত ইংরেজ কবি ডিলান টমাস এ দিনে ১৯১৪ সালে জন্মগ্রহণ করেন। বিট্রিশ বিরোধী আরেক শহীদ বিপ্লবী মৃগেন্দ্রনাথ এ দিনে ১৯১৫ সালে জন্মগ্রহণ করেন। ভারতের ১০ম রাষ্ট্রপতি কে.আর.নারায়ানান এ দিনে ১৯২০ সালে জন্মগ্রহণ করেন। বাংলাদেশের কমিউনিস্ট পার্টির অন্যতম বিপ্লবী নেতা সিরাজ শিকদার এ দিনে ১৯৪৪ সালে জন্মগ্রহণ করেন।

১৯৪৯ সালে আজকের দিনে তিমুরীদ বংশীয় সুলতান প্রখ্যাত জ্যোতির্বিদ ও গণিতবিদ উলুগ বেগ মির্জা মোহাম্মদ তারেঘ বিন শাহরুখ মারা যান। ১৬০৫ সালে মোগল সম্রাট আকবর মারা যান। ফরাসি গণিতবিদ গিলেস ডে রবেরভাল এ দিনে ১৬৭৫ সালে মারা যান। নোবেল পুরস্কার বিজয়ী আমেরিকান পদার্থবিদ ও গণিতবিদ জন হ্যাসব্রাউক ভ্যান ভ্রেক মারা যান। এ দিনে ১৯৯১ সালে ইংরেজ লেখক ও কবি জর্জ বার্কার মারা যান। ২০০১ সালে ভারতীয় বাংলা ও হিন্দীর প্রখ্যাত অভিনেতা প্রদীপ কুমার মারা যান। দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার ডারর্যকন এ দিনে ২০১৩ সালে মারা যান।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য