এটিএম এবং এটিএম কার্ড থেকে করোনা ভাইরাসের সংক্রামণ এড়াতে যা করবেন!

এক নজরে জেনে নিন করোনা ভাইরাসের আতঙ্কের মধ্যে কিভাবে ব্যবহার করা যেতে পারে এটিএম।Take a look at how ATMs can be used in the horror of the Corona virus.

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ করোনা ভাইরাসে আক্রান্ত গোটা বিশ্ব। ভারতও তার ব্যতিক্রম নয়। করোনা ভাইরাসের সংক্রামণ ঠেকাতে কার্যত ঘরবন্দী গোটা দেশ। সারা দেশে চলছে লকডাউন। আগামী ১৪ই এপ্রিল অবধি চলবে লকডাউন। তবে করোনা ভাইরাসের সংক্রামণ ঠেকাতে শুধু লকডাউন করলেই হবে না, মানতে হবে আরও অনেক নিয়ম।

শুধু ঘরবন্দী হয়ে থাকলেই হবে না, তারসাথে মানতে হবে আরও কতগুলো নিয়ম। বাড়াতে হবে সোশ্যাল ডিস্টেন্সিং, থাকতে হবে পরিষ্কার পরিচ্ছন্ন। অনেকেই বাইরে বেরোচ্ছেন প্রয়োজনে। আবার অনেকে এটিএম এ যাচ্ছেন প্রয়োজনে। সেক্ষেত্রে মানতে হবে কিছু বাড়তি সতর্কতা।

এটিএম ব্যবহার করার সময় এই মুহূর্তে যে জিনিসগুলো মাথায় রাখতে হবে সেগুলি হল-

এটিএম বুথে ঢোকার আগে এবং পরে ভালো করে হাত স্যানিটাইজ করতে হবে। এরপরে এটিএম এর দরজা খুলে ঢোকা, বেরোনো, বুথ ছোঁয়া এবং টাকা তোলার পর নিজের চোখ, নাক, মুখে হাত দেওয়া থেকে বিরত থাকতে হবে। এই সমস্ত জিনিসে যেকোনও রকম ভাইরাস থাকা অমূলক নয়। সেক্ষেত্রে হাত ভালো করে স্যানিটাইজ করতে হবে।

অযথা এটিএম বুথে গিয়ে অন্য কিছু না ছোঁয়াই ভালো। এটিএম বুথে প্রবেশের পর হাঁচি, কাশি হলে মুখে অবশ্যই রুমাল কিংবা টিস্যু চাপা দিতে হবে। ব্যবহৃত টিস্যু কখনওই এটিএম এ ফেলে আসা যাবেনা। কিন্তু জ্বর, সর্দি, কাশি হলে এটিএম ব্যবহার না করাই ভালো। কিন্তু যদি এটিএম এ ঢোকা বাধ্যতা মূলক হয় সেক্ষেত্রে অবশ্যই মাস্ক পরে এবং হাত ভালো করে আগে এবং পরে স্যানিটাইজ করতে হবে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...