তৃতীয় দফার লকডাউনের সাথে চতুর্থ দফার লকডাউনের তফাৎ কোথায় ? কি বলছে বিশেষজ্ঞরা

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ গত ২৫ শে মার্চ থেকে করোনা মোকাবিলায় গোটা দেশ জুড়ে চলছে লকডাউন । আগামী কাল ১৭ই মে তৃতীয় দফার লকডাউন শেষ হতেই ফের শুরু হচ্ছে চতুর্থ দফা । তবে এযাবৎ যেভাবে নির্দেশিকা মেনে লকডাউন মেনে চলতে হয়েছে, চতুর্থ চফার লকডাউনের সাথে বেশ কিছু তফাৎ থাকছে । যদিও কেন্দ্র থেকে নতুন করে এখনও পর্যন্ত তেমন কোন নির্দেশিকা ঘোষণা করা হয়নি, তবে আশা করা হচ্ছে আগামীকাল কেন্দ্রের নতুন নির্দেশিকা ঘোষণা করা হবে ।

দেশ জুড়ে ফের শুরু হতে চলেছে চতুর্থ দফার লকডাউন । আশার কথা এখন করোনা আক্রান্তদের সুস্থ হবার হার বর্তমানে আশাব্যঞ্জক । এদিকে চতুর্থ দফার লকডাউনের আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন যে এই লকডাউনে নিয়ম-কানুন হবে আগের লকডাউনের থেকে সম্পূর্ণ আলাদা । যদিও এখনও কেন্দ্রিয় স্বরাষ্ট্র মন্ত্রক থেকে নতুন করে তেমন কোন নির্দেশিকা জারি করা হয়নি,  তবে সূত্রের খবর নতুন লকডাউনে বিভিন্ন জোনে অনেক নিয়ম শিথিল করা হবে। বিশেষত অনেক বাণিজ্যিক ক্ষেত্রে ছাড়ের সম্ভবনা বেশি ।

সর্বভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডে এ বিষয়ে তাদের রিপোর্টে জানিয়েছে, এই মুহূর্তে দেশের কোনও রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চলে লকডাউন সম্পূর্ণভাবে তুলে নেওয়া হবে না । কনটেইনমেন্ট জোন হিসেবে চিহ্নিত করে এলাকায় কোনও ছাড়পত্র দেওয়া হবে না বলেই জানা গিয়েছে। এছাড়া যেটুকু আভাস পাওয়া গেছে, তাতে রাজ্যের পরামর্শের উপর ভিত্তি করে নতুন লকডাউনের গাইডলাইন প্রস্তুত করা হবে বলে  জানানো হয়েছিল।

গোটা দেশের মধ্যে পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, অসম, তেলেঙ্গানা এবং পাঞ্জাব রাজ্যের পক্ষ থেকে লকডাউনের মেয়াদ আরও বাড়ানোর কথা জানিয়েছে । বিভিন্ন রাজ্যে আঁটকে থাকা পরিযায়ী শ্রমিকদের জন্য স্পেশাল ট্রেন চালু থাকলেও বারতিয় রেল আগামী ৩০শে জুন পর্যন্ত সমস্ত বুকিং টিকিট বাতিল ঘোষণা করেছে । তবে চতুর্থ দফায় ধিরে ধিরে ট্রেন পরিষেবা চালু করার কথা ঘোষিত হতে পারে ।

রাজ্যে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা যেভাবে বাড়ছে, তাতে আগামীদিনে লকডাউনের মেয়াদ আরও বাড়তে পারে বলে অনেকেই ধারনা করছেন । ইতিমধ্যে কিছু কিছু এলাকায় বাস পরিষেবা চালু করা হয়েছে । এদিকে দোকান পাট কিভাবে খোলা রাখতে হবে সেই বিষয় সংশ্লিষ্ট রাজ্যের উপর ছেড়েছে কেন্দ্র ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...