সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আধার কার্ড নিয়ে কি গুরুত্বপূর্ণ ঘোষণা করা হল; আধার কার্ড হারিয়ে গেলে কি করবেন? আধার কার্ড ডাউন লোড করবেন কিভাবে ?

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ-  আধার কার্ড আজকের ভারতীয়দের জীবনে যে কতটা গুরুত্বপূর্ণ তা গ্রাম থেকে শহর প্রায় সমস্ত মানুষের জানা আছে।যারা আধার কার্ড সংশোধন করিয়েছেন বা করাবেন, তারা মন দিয়ে লেখাটি পড়বেন। আপনার রোজকার জীবনে সবসময় একটি বৈধ পরিচয়পত্র সঙ্গে রাখা খুবই দরকার। কিন্তু সাধারণ মানুষ যদি পকেট এ করে ভোটার আই কার্ড অথবা আধার কার্ড নিয়ে দৈনন্দিন জীবনে চলাফেরা করেন তাহলে কার্ডগুলি হারিয়ে যাওয়ার ভয় থাকে ।

এই সমস্যা থেকে সমাধান জন্য উপায় এসে গেছে। সব থেকে ভালো হয় যদি আপনি আপনার ই-আধার কার্ড টি ডাউনলোড করে মোবাইলে রেখে দেন। সেটা আপনার জন্য অনেক বেশি সুবিধাজনক হবে । যারা আধার কার্ড সংশোধন করিয়েছেন কিন্তু এখনো হার্ডকপি পাননি তারা তাদের মোবাইলে নতুন আধার কার্ড ডাউনলোড করে রাখতে পারেন ।

  •  আসুন জেনে নিই অনলাইনে আধার কার্ড ডাউনলোড করার সহজ পদ্ধতিঃ- 
  • সর্বপ্রথমে আধার কার্ড এর ওয়েবসাইট অর্থাৎ ইউ আই ডি এ আই এর ওয়েবসাইট এ যেতে হবে । ওয়েবসাইট লিঙ্ক www.uidai.gov.in ।

আধার সংশোধন

  • তারপর “মাই আধার” ট্যাবের “ডাউনলোড আধার” অপশনটিতে ক্লিক করুন।

আধার সংশোধন

  • ডাউনলোড আধার এ ক্লিক করার পরে যেই পেজটি খুলবে । সেখানে গিয়ে একনলেজমেন্ট স্লিপের উল্লেখিত এনরোলমেন্ট আইডি  অথবা 12 ডিজিটের আধার নাম্বার দিতে হবে অথবা 16 ডিজিটের ভার্চুয়াল আইডি এবং ক্যাপচা কোড দিতে হবে । তারপর সেন্ড ওটিপি তে ক্লিক করুন ওটিপি 10 মিনিটের জন্য বৈধ থাকবে।

  • ওটিপি দেওয়ার পর “ভেরিফাই অ্যান্ড ডাউনলোড” এ ক্লিক করে আধার ডাউনলোড করুন ।
  • ডাউনলোড হওয়া পিডিএফ ফাইলটি পাসওয়ার্ড প্রোটেক্টেড। এই পিডিএফ ফাইলটি পাসওয়ার্ড হল আধার কার্ডে উল্লেখিত নামের প্রথম চারটি অক্ষর এবং “YYY” ফরম্যাটে জন্মের বছর।  উদাহরণস্বরূপ আধার কার্ডের উল্লেখিত নাম যদি “RAJESH” হয় এবং জন্মের সাল যদি “1988” হয় তবে পাসওয়ার্ড হবে “RAJE1988” । 
মন্তব্য
Loading...