আবহাওয়ার খবর; নতুন ঝড়ের নাম আমফান, ক্রমশ শক্তি সঞ্চয় করে ধেয়ে আসছে !

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ করোনা পরিস্থিতির মধ্যে ফের মাথা চাড়া দিচ্ছে বঙ্গোপসাগরে সৃষ্ট নতুন ঘূর্ণিঝড় “আমফান” ! যদিও এখনও “আমফান’এর গতিপ্রকৃতি এখনও বোঝা যাচ্ছে না, তবে ক্রমশ যে শক্তি সঞ্চয় করছে সে বিষয়ে নিশ্চিত । অনেক আবহাওয়াবিদের ধারনা আরও শক্তি সঞ্চয় করে যদি স্থলভাগে আছড়ে পড়ে তাহলে ব্যপক ক্ষতি হবার সম্ভবনা প্রবল ।

জানা গেছে যে নিম্নচাপ সৃষ্টি হয়েছে, সেটি থেকেই আগামী কাল বুধবার জন্ম নিতে পারে “আমফান’এর । অনেকেই ধারনা করছেন “আমফান’ ক্রমশ শক্তি সঞ্চয় করে আছড়ে পড়তে পারে স্থলভাগে । গত সোমবার এই ঝড় নিয়ে  আইএমডি জানিয়েছে,  ১৩ মে, বুধবার আমফান ঝড়ের সৃষ্টি হয়ে  আগামী ১৬ মে এই  তীব্র আকার ধারণ করবে। অবশ্য পাশাপাশি সংস্থাটি এটাও জানিয়েছে, আমফানের গতিপথ নিয়ে এখনই স্পষ্টভাবে কিছুই বলা সম্ভব নয় । ফলে এই ঘূর্ণিঝড়ের ভবিষ্যৎ কি হতে পারে সে বিষয়ে কিছুই বলা যাচ্ছে না ।

অন্যদিকে INCOIS আমফান নিয়ে জানিয়েছে, আগামীকাল ঝড়ের আকার নিলেও স্থলভাবে আছড়ে পড়তে পারে ১৬ ই মের পর । তামিলনাড়ুর এবং অন্ধ্র উপকূলে এটি আছড়ে পড়তে পারে পূর্ণশক্তি নিয়ে । ফলে যদি আমফান স্থলভাগের দিকে ধেয়ে আসে তাহলে ভারতের  পূর্ব উপকূলে সবচেয়ে বড় প্রভাব ফেলবে ।

তবে আমফান ঘূর্ণিঝড়ের আকার নিয়ে পূর্ব উপকুলে আছড়ে পড়ার সময় বয়ে নিয়ে আসবে প্রচুর পরিমাণে জলীয় বাস্প পূর্ণ মেঘ । আর সেই কারণে ওড়িশার উপকূল বরাবর বিপুল পরিমাণে বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে। তবে ‘আমফান’ নিয়ে অনেক আবহাওয়াবিদ মনে করছেন, খুব সম্ভবত ভারতের দিকে এই ঝড় আসবেই না। বরং বঙ্গোপসাগরে তৈরি বলেও এই ঝড় সোজা চলে যাবে মায়ানমারের দিকে। কি হবে, আর কি হবে না সেটি জানার জন্য আরও ৪৮ ঘণ্টা অপেক্ষা ক্রতেই হবে এখন ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...