সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আবহাওয়ার খবর; ফের বঙ্গোপসাগরে নিম্নচাপ ! বৃষ্টি হতে পারে গাঙ্গেয় বঙ্গে

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ গত কয়েকদিন ধরে দক্ষিন বঙ্গে বৃষ্টি হলেও পরিবেশের ভ্যাপসা গরম কিছুতেই কাটতে চাইছে না । এরই মধ্যে ফের বঙ্গোপসাগরে আবার নিম্নচাপ তৈরি হতে চলেছে । আবহাওয়া দপ্তরের পূর্বাভাষ, এই নিম্ন চাপের প্রভাবে গাঙ্গেয় বঙ্গে আবার বৃষ্টিপাতের সম্ভবনা তৈরি হতে চলেছে ।

কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, ফের বঙ্গোপসাগরে দানা বাঁধতে চলেছে একটি নিম্নচাপ। এই নিম্নচাপের প্রভাবে বেশ ভালই বৃষ্টিপাতের সম্ভবনা তৈরি হবে । এই মুহূর্তে বঙ্গোপসাগরে যে স্থানে নিম্নচাপ সৃষ্টি হতে চলেছে, তাতে ওড়িশা, ছত্তীসগঢ় এবং বিদর্ভ এলাকায় ভারী বৃষ্টি পেতে পারে বলে মৌসম ভবনের বিজ্ঞানীরা মনে করছেন । পাশাপাশি গাঙ্গেয় বঙ্গেও বৃষ্টিপাত হবে । তবে বৃষ্টিপাতের পরিমাণ ঠিক কি পরিমাণে হবে এখনও পর্যন্ত জানা যায়নি ।

এদিকে আলিপুর আবহাওয়া দপ্তর থেকেও বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হবার কথা জানানো হয়েছে । আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস বলছেন, ”উত্তর এবং লাগোয়া পশ্চিম-মধ্য় বঙ্গোপসাগরের যেখানে নিম্নচাপটি তৈরি হবে সেখান থেকে যদি একটু উপরে সরে আসে তা হলে গাঙ্গেয় বঙ্গে ভাল বর্ষা মিলবে। না-হলে ওড়িশাই তার সিংহভাগ বৃষ্টি পাবে। তবে বায়ুমণ্ডলের যা গতিবিধি তাতে নিম্নচাপটি উপরের দিকে সরে আসতে পারে।” তাঁৱ মতে, নিম্নচাপটি দানা বাঁধার পরেই এটা স্পষ্ট বোঝা ভাবে বোঝা যাবে।”মৌসম ভবনের খবর, আগামী কয়েক দিন উত্তর-পশ্চিম ও দক্ষিণ ভারতের একাংশেও জোরালো বৃষ্টি হতে পারে।

এদিকে গত কয়েকদিনের টানা বৃষ্টিতে কিছুটা স্বস্তি পেলেও এখনও গরমের হাত থেকে রেহাই পায়নি রাজ্যবাসী । বিশেষ করে দক্ষিন বঙ্গে এই কয়দিনে যথেষ্ট বৃষ্টি হয়েছে । কিন্তু বাতাসে এখনও জলীয় বাস্পের পরিমাণ বেশি থাকায় ভ্যাপসা গরম থেকে রেহাই মিলছে না ।

মন্তব্য
Loading...