সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আবহাওয়া খবর, আসছে ভারী বর্ষা, বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানিয়ে দেওয়া হল আগামী কয়েকদিন বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের ফলে আগামী কয়েকদিন ভারী বর্ষার সম্ভবনা দেখা দিয়েছে । ওডিশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকূলে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপের অঞ্চল তৈরি হওয়ায় আগামী কয়েকদিন বৃষ্টিতে ভাসবে ওড়িশা এবং রাজ্যের উপকুল অঞ্চল ।

রবিবার আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে ফের বঙ্গোপসাগরে একটি গভীর নিম্নচাপ সৃষ্টি হয়েছে । এদিকে বায়ুমণ্ডলে জলীয় বাস্পের পরিমাণ অনেক বেশি থাকায় আগামী কয়েকদিন ভারী বৃষ্টিপাতের সম্ভবনা তৈরি হয়েছে । তবে বেশি বৃষ্টিপাতের সম্ভবনা ওড়িশায় । বাংলার উপকুল এলাকাতেও ভারী বৃষ্টি হবে বলে হাওয়া অফিস মনে করছে ।

আলিপুর আবহাওয়া দপ্তর থেকে আগেই জানিয়ে দেওয়া হয়েছিল শনিবার থেকেই উত্তর এবং দক্ষিনবঙ্গে বৃষ্টিপাতের সম্ভবনা রয়েছে । রবিবার সকাল থেকেই আকাশ মেঘলা থাকলেও সব জায়গায় বৃষ্টি হয়নি । হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হলেও তা দীর্ঘস্থায়ী ছিল না । এদিকে বঙ্গোপসাগরে ফের এই গভীর নিম্নচাপ সৃষ্টি হওয়ায় বৃষ্টির সম্ভবনা দেখা দিয়েছে ।

চলতি বছরে এবার  ওড়িশার কিছু অংশে সক্রিয় ছিল দক্ষিণ-পশ্চিম বর্ষা। যার জেরে উত্তর উপকূলীয় জেলাগুলিতে এক বা দুটি স্থানে ভারী থেকে খুব ভারী বৃষ্টিপাত হয়েছে । রাজ্যের দুই বঙ্গেও একাধিক জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে। তবে আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস জানিয়েছে এবার জুলাই পর্যন্ত ওড়িশা জেলার একাধিক জায়গায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

গভীর নিম্নচাপের কারনে ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকুল এলাকায় বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিমি বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে । হাওয়া অফিস থেকে আগামী ২৪ ঘন্টার মধ্যে মত্‍স্যজীবীদের গভীর সমুদ্রের দিকে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

মন্তব্য
Loading...