সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

যুদ্ধ কি আসন্ন ! বায়ু সেনাকে তৈরি থাকতে বললেন রাজনাথ সিং

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ চীনের সাথে ভারতের সংঘাতের কি নতুন মাত্রা পেতে চলেছে ! আগামীতে কি যুদ্ধ আসন্ন ! কারন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী ভারতের বিমান বাহিনীর কমান্ডোদের খুব কম সময়ের নোটিশে যেন প্রস্তুত হতে পারে বায়ুসেনা, এমনভাবে তৈরি থাকতে বললেন । প্রতিরক্ষা মন্ত্রীর এই নির্দেশের পরেই যুদ্ধের গন্ধ পাচ্ছেন আনেকেই ।

চীনের সাথে আলোচনায় সীমান্ত নিয়ে এখনও পুরোপুরি সমস্যার সমাধান আসেনি । ফিঙ্গারস এলাকা নিয়ে এখন দ্বন্দ্ব রয়ে গিয়েছে। কোনওভাবেই ওই এলাকা থেকে পিছু হঠেনি চিন সেনা। ফলে উত্তেজনা একটা রয়েছেই । এদিকে দক্ষিন চীন সাগরে ভারত, আমেরিকা, জাপানসহ অনেক দেশ চীনের বিরুদ্ধে ঘুঁটি সাজাতে শুরু করেছে । এই আবহে বায়ুসেনাকে প্রস্তুত থাকতে বলে নতুন কোনও সংঘাতের ইঙ্গিত দিলেন কি প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং?

জানা গেছে, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বায়ুসেনার কমান্ডোদের যেকোনও পরিস্থিতির জন্য সতর্ক থাকতে হবে, তৈরি থাকতে হবে – এমনটাই নির্দেশ দিয়েছেন ।সেনা কমান্ডোদের সাথে বৈঠকে তিনি জানিয়েছেন,  এমন পরিস্থিতি তৈরি হতে পারে, যাতে খুব কম সময়ের মধ্যে প্রস্তুতি সারতে হবে। সেইক্ষেত্রে হাতে বিশেষ সময় হয়ত পাওয়া যাবে না। রাজনাথের এই বক্তব্যই উত্তেজনা এবং সন্দেহ আরও বাড়িয়ে তুলেছে ।

অন্যদিকে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এর এই নির্দেশ নিয়ে বেশ কিছু কূটনীতিবিদ ধারনা করছেন, ভারত চীনকে চাপে ফেলতে কিম্বা পরোক্ষভাবে হুশিয়ারি দিতে এই ঘোষণা করতে পারে ।  এদিকে, বুধবার শুরু হয়েছে বায়ুসেনার তিনদিনের বৈঠক। তবে শুধু লাদাখ নয়, দেশের উত্তর ও উত্তর পূর্ব প্রান্ত জুড়ে চিনের সীমান্তেই নিজেদের শক্তি বৃদ্ধি করতে চাইছে বায়ুসেনা। অরুণাচল প্রদেশ, সিকিম ও উত্তরাখণ্ডের চিন সীমান্তের পরিস্থিতিও এই বৈঠকে খতিয়ে দেখা হবে।

এদিকে অত্যাধুনিক যুদ্ধ বিমান রাফায়েল উড়তে শুরু করেছে ।  প্রথম পর্যায়ের রাফায়েল মোতায়েন করা হয়েছে লাদাখ সেক্টরে। আরও রাফায়েল ফাইটার জেট মোতায়েন করা হবে কীনা, তা দেখা হবে। সূত্রের খবর জুলাই মাসের শেষেই বায়ুসেনার হাতে এসে পৌঁছবে কমপক্ষে ৩৬টি রাফায়েল ফাইটার জেট। অন্যদিকে সাগরে দাপিয়ে বেড়াচ্ছে ভারতীয় রণতরী । ভারতের এই যুদ্ধং দেহি রূপ আগে কখনো দেখা যায়নি ।

মন্তব্য
Loading...