আজকের আবহাওয়ার খবর – ফের আকাশে কালবৈশাখীর মেঘ, আগামী ৭২ ঘণ্টা বৃষ্টির পূর্বাভাস

ফের দেখা দিল কালবৈশাখীর সম্ভবনা । জোড়া ঘূর্ণাবর্তের কারনে আগামী ৭২ ঘণ্টা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঝড়ো হাওয়ার পাশাপাশি ভারী বৃষ্টির সম্ভবনার কথা জানাল আলিপুর আবহাওয়া দপ্তর

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ গত কয়েকদিন ধরেই জায়গায় জায়গায় বৃষ্টি হচ্ছে । বৃষ্টির কারনে তাপমাত্রা কিছুটা কম থাকায় কিছুটা স্বস্তিতে রাজ্যবাসী । ইতিমধ্যে আলিপুর আবহাওয়া দপ্তর থেকে ফের কালবৈশাখীর পূর্বাভাস জানানো হল । পাশাপাশি আগামী ৭২ ঘণ্টায় রাজ্যের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভবনার কথা জানিয়ে হাওয়া অফিস ।

আলিপুর আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী এই মুহূর্তে বাংলাদেশ এবং রাজস্থানে জোড়া ঘূর্ণাবর্ত অবস্থান করছে । এছাড়া আরও একটি দুর্বল ঘূর্ণাবর্ত মধ্যপ্রদেশে সৃষ্টি হয়েছে । একটি ঘূর্ণাবর্ত  রাজস্থান থেকে পশ্চিমবঙ্গ পর্যন্ত রয়েছে পূর্ব-পশ্চিম নিম্নচাপ অক্ষরেখা বরাবর অবস্থান করছে ।অপরটি মধ্যপ্রদেশ ও উত্তরপ্রদেশের উপর দিয়ে বিহার হয়ে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে অবস্থান করছে । এই ঘূর্ণাবর্তের কারনে বায়ুমণ্ডলে প্রচুর জলীয় বাষ্প জমছে । ফলে দেখা দিয়েছে ঝড়-বৃষ্টির সম্ভাবনা ।

অন্যদিকে দক্ষিন আন্দামান সাগরে যে নিম্ন চাপের সৃষ্টি হয়েছে সেটি এখনও ধীরগতিতে চলছে । অভিমুখ রয়েছে উত্তর-পশ্চিম দিকে। বৃহস্পতিবার পর্যন্ত এটি আন্দামান সাগর ও দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থান করবে। যদি নিম্নচাপটি শক্তি সঞ্চয় করতে পারে তাহলে তার প্রভাবে ন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে বৃহস্পতিবার পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।তবে রাজস্থান এবং মধ্যপ্রদেশে সৃষ্ট জোড়া ঘূর্ণাবর্তের কারনে মঙ্গল ও বুধবার বৃষ্টি ও ঝড়ের দাপট বাড়বে দক্ষিণবঙ্গে। রয়েছে কালবৈশাখীর সম্ভাবনাও। ভারী বৃষ্টি হতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বেশ কিছু জেলায়।

আবহাওয়া দপ্তর জানিয়েছে আজ কিছু কিছু এলাকায় ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া ও বজ্রবিদ্যুত্‍-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে । তবে আগামী তিনদিনও রাজ্যজুড়ে বজায় থাকবে এই অবস্থা । মঙ্গলবার থেকে ঝড়-বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। ৭২ ঘণ্টার মধ্যে দক্ষিণবঙ্গের দুই-এক জেলায় রয়েছে কালবৈশাখীর সম্ভাবনাও। একাধিক জেলায় হতে পারে ভারী বৃষ্টি। শহর কলকাতাতে আগামী তিন দিনই ঝড়ো হাওয়া এবং বৃষ্টির সম্ভবনা রয়েছে ।

গত কয়েকদিনের তুলনায় আজ শহরের তাপমাত্রা একটু উদ্ধমুখি । সকালে কলকাতার  সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৮ ডিগ্রি ।  বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৫১ থেকে ৯৫ শতাংশ। আজ সারাদিনে তাপমাত্রা আরও বাড়ার সম্ভবনা ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...