এবার করোনা ভাইরাসের প্রভাব রাজ্য পোলট্রি ব্যবসায়ে, ইতিমধ্যে ক্ষতির পরিমাণ কয়েকশত কোটি টাকা

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ এই মুহূর্তে করোনাভাইরাস যেমন একদিকে প্রানহানি করছে, অপর দিকে সারা বিশ্বে বিলিয়ন বিলিয়ন ডলারের বানিজ্যের ক্ষতি সাধন করছে । রাজ্য পোলট্রি ব্যবসায়ে সম্প্রতি করোনাভাইরাসের প্রভাব পড়তে শুরু করেছে । ইতি মধ্যে ক্ষতির পরিমাণ প্রায় ৩০০ কোটি টাকার উপরে । এর কারন হিসাবে মুলত বাজারে প্রচারিত বিভিন্ন ভুয়ো খবরকে দায়ী করা হচ্ছে ।

বিভিন্ন সংবাদ মাধ্যম কিম্বা সোশ্যাল মিডিয়াতে করোনাভাইরাসের কারন হিসাবে অনেক ভিত্তিহীন ভুয়ো খবর প্রকাশিত হচ্ছে । যার প্রভাবে সাধারন মানুষের মধ্যে পোলট্রি মুরগি বিশেষ করে ব্রয়লার মুরগির মাংস নিয়ে আতঙ্ক সৃষ্টি হচ্ছে । এই আতঙ্কের প্রভাবে নিজে ভয় তো পাচ্ছেনই, পাশাপাশি অন্যকে সতর্ক করে দেবার জন্য সেই গুজব শেয়ার করছেন । ফলে সেই গুজব আরও দ্রুত ছড়িয়ে পড়ছে ।

বিশেষ করে সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়াচ্ছে সব থেকে বেশী । বিশেষজ্ঞদের মতে যার বেশিরভাগ ভিত্তিহীন এবং স্রেফ গুজব । এমনও দেখা গেছে, সোশ্যাল মিডিয়ায় কেউ কেউ ছড়িয়েছেন, ব্রয়লার মুরগি থেকে করোনাভাইরাস ছড়াচ্ছে। কিছু কিছু ক্ষেত্রে ভুয়ো ভিডিয়োয় দেওয়া হয়েছে। ফলে একপ্রকার লাটে ওঠার মত অবস্থা রাজ্যের পোলট্রি শিল্প।  ইতিমধ্যে ক্ষতির আর্থিক ক্ষতির পরিমাণ ৩০০ কোটি ছাড়িয়েছে।

উল্লেখ্য, করোনাভাইরাস আর পোলট্রির মাংসের সম্পর্ক নিয়ে পশ্চিমবঙ্গ পোলট্রি ফেডারেশনের বক্তব্য, মুরগির সঙ্গে করোনার যে সম্পর্ক নেই, তা ইতিমধ্যেই কেন্দ্রীয় প্রাণিসম্পদ মন্ত্রক বিবৃতি দিয়ে জানিয়েছে। তবুও লোকে আশ্বস্ত হতে পারছেন না। ফলে, চাহিদার তেমন উন্নতি হয়নি। পোলট্রি ব্যবসায়ের লোকসানের হাত থেকে পরিত্রাণ পেতে রাজ্যের কাছেও প্রয়োজনীয় পদক্ষেপের আর্জি জানিয়েছেন তাঁরা।

পশ্চিমবঙ্গ পোলট্রি ফেডারেশনের হিসাব অনুযায়ী  গুজবের জেরে মাত্র কয়েক সপ্তাহেই রাজ্যে চল্লিশ শতাংশ পোলট্রি মুরগির বিক্রি কমে গেছে । পাশাপাশি গোটা মুরগির পাইকারি দাম ঠেকেছে কেজি প্রতি ৫০-৫৫ টাকায়। অথচ খামারিদের কেজি প্রতি খরচ পড়ে ৭০-৮০ টাকার মত ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...