সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আর থাকবেনা কোনও স্থায়ী চাকরী, সরকারের নতুন বিলে এমনটাই হতে চলেছে চাকরীর ভবিষ্যৎ

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ চাকরী প্রার্থীদের চিন্তা আরও বাড়িয়ে আসতে চলেছে নতুন সরকারি বিল। যেখানে বলা হচ্ছে যে থাকবেনা কোনও স্থায়ী চাকরী। আসবে চুক্তি ভিত্তিক চাকরী।

এই মুহূর্তে সরকারি চাকুরীজিবীদের চিন্তাকে অনেকটা বাড়াতে আসতে চলেছে নতুন সরকারি বিল। নতুন শ্রম বিধিতে এমনটাই ঘোষণা করতে চলেছে মোদী সরকার। দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর থেকেই একের পর এক নতুন নতুন চমক জনগণের সামনে পেশ করছে মোদী সরকার। এই নিয়ম হল মোদী সরকারের নতুন চমক। নতুন নিয়োগ পদ্ধতি অনুসারে স্থায়ী চাকরীর ব্যাবস্থাকে সরিয়ে আসতে চলেছে চুক্তিভিত্তিক চাকরী এবং এই রকম নিয়োগের ওপরই বেশী জোর দিচ্ছে সরকার। চলতি অধিবেশনে সরকার কিছু শ্রম বিধি পাল্টে কিছু নতুন শ্রম বিধি আনতে চলেছে। যেখানে কেন্দ্রীয় মন্ত্রী সভা কিছু চাকরী সংক্রান্ত নতুন শ্রম বিধি পেশ করার সিদ্ধান্ত নিয়েছে বলে সূত্রের খবর। আরও জানা গেছে ৪৪ টি শ্রম আইন বিলুপ্ত করে ৪ টি শ্রম নীতি তৈরি করা হবে এবং একই সাথে উঠে যাবে মজুরি আইন ও সরকারি ক্ষেত্রে স্থায়ী আইনের ব্যবস্থা। আর সেই জন্যই খুব দ্রুত আর পাকাপাকি ভাবে এই বিল পাশ করতে চাইছে কেন্দ্রীয় সরকার।

আরও জানা গেছে যে শিল্পে কর্মসংস্থান এবং শ্রমিকদের অধিকার সংক্রান্ত কিছু পরিবর্তন হতে চলেছে শ্রম আইনে। পরিবর্তিত অ্যাক্ট গুলি হতে পারে, ট্রেড ইউনিয়ন অ্যাক্ট ১৯২৬, ইন্ডায়াল  অ্যাক্ট ১৯৪৬ ইত্যাদি। ইতিমধ্যে কেন্দ্র এই বিষয়ক খসড়া প্রকাশ করে ফেলেছে।

এই খবর সামনে আসতেই চিন্তার ভাঁজ পরে চাকরী প্রার্থীদের কপালে। যে চাকরী পাবার আশায় দিন রাত এক করে খেটে চলেছে চাকরী প্রার্থীরা সেই বহু কষ্টচিত চাকরী যদি অস্থায়ী হয়ে যায় তবে দিশাহীন হয়ে পড়বে অসংখ্য চাকরী প্রার্থী। তবে শুধু আলোচনাই হয়েছে এই বিল সম্পর্কে। আদৌ এই বিল পাশ হবে কিনা বা হলেও কবে নাগাদ হবে সেটাই এখন অপেক্ষার।

মন্তব্য
Loading...