সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক তিন মাসের ইএমআই মকুব করার কথা ঘোষণা করেছে কি ? জেনে নিন তথ্য

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ দেশ জুড়ে চলছে ২১ দিনের টানা লকডাউন । এই দীর্ঘ সময় ঘরবন্দী হয়ে থাকার কারনে মানুষের অসুবিধার কথা চিন্তা করে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে । যার মধ্যে যে সমস্ত ঋণ গ্রহীতার ইএমআই চালু রয়েছে রিজার্ভ ব্যাংক সেই মেয়াদি ঋণের ইএমআই দেওয়ার ক্ষেত্রে তিন মাসের মোরাটোরিয়াম রয়েছে । কিন্তু তাঁর মানে এই নয় যে, সেই তিন মাসের ইএমআই মকুব করে দেওয়া হয়েছে । আসুন দেখে নিই  রিজার্ভ ব্যাঙ্ক থেকে ঠিক কি কথা বলা হয়েছে ?

বিশ্ব জুড়ে করোনার সংক্রমণ ধীরে ধীরে মহামারীর আকার নিচ্ছে অনেক দেশেই । ভারতেও সাবধানতা হিসাবে ২১ দিনের লকডাউন ঘোষণা করা হয়েছে । এর  মধ্যে ঘোষিত রিজার্ভ ব্যাংকের তিন মাস ইএমআই মোরাটোরিয়াম বলতে ঠিক কি বোঝানো হয়েছে ? কারন ইতিমধ্যে জানা গেছে অনেকরই অ্যাকাউন্ট থেকে ইএমআই কেটে নেওয়া হয়েছে ।

রিজার্ভ ব্যাঙ্ক তিন মাসের ইএমআই মকুব করেনি । বরং বলা ভাল, স্থগিত রেখেছে । ফলে আগামী তিন মাস  ইএমআই দিতে হবে না।তবে এই ইএমআই পরবর্তীকালে দেবার সময় সংশ্লিষ্ট ব্যাঙ্ক বা সংস্থা সুদ নেবে কিম্বা কিভাবে আদায় করবে সেটি পরে ঠিক হবে । কেউ হয়ত ঋণ শোধের সময়সীমা তিন মাস বাড়িয়ে দিতে পারে, কিম্বা তিন মাসের ইএমআই অন্যান্য বকেয়া ইএমআই-এর সাথে সমানভাবে ভাগ করে দিতে পারে ।

তবে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে আগামী তিন মাস যে কোন ঋণের ইএমআই-এর উপর এই নিয়ম প্রযোজ্য হবে। কিন্তু প্রশ্ন হল, এই তিন মাসের ই এম আই পরবর্তীকালে পরিশোধ করার সময় সুদ এবং আসল দিতে হবে না কিনা। ঘোষণা অনুসারে এ বছরের পয়লা মার্চ থেকে যে সব ঋণের ইএমআই দেওয়ার ছিল সেগুলির ক্ষেত্রেই প্রযোজ্য হবে সুদ ও আসল উভয়ই। তবে ই এম আইএর ক্ষেত্রে এই সুবিধা  সরকারি ও বেসরকারি উভয় ব্যাঙ্কেই প্রযোজ্য হবে ।

রিজার্ভ ব্যাঙ্ক এই ঘোষণা করলেও পরবর্তীকালে  ইএমআই টাকা কিভাবে কাটানো হবে  সেটি প্রত্যেক ব্যাংক আলাদা ভাবে সিদ্ধান্ত নেবে।তবে কোন ঋণ গ্রহীতার  ইএমআই-এর কাটার তারিখ এসে গেলে এবং তখনও পর্যন্ত এই ব্যাপারে ওই ব্যাংক সিদ্ধান্ত না নিতে পারলে স্বয়ংক্রিয় পদ্ধতিতেই ইএমআই কেটে নেবে। একটি সুবিধা অবশ্য গ্রাহকরা পাবেন । রিজার্ভ ব্যাংকের ঘোষণা অনুসারে কেউ যদি এই মোরাটোরিয়ামের সুযোগ নেন অর্থাৎ তিন মাস বাদে ফের বকেয়া ইএমআই দিতে থাকেন তাহলেও কিন্তু তাঁর ক্রে়ডিট স্কোর খারাপ হবে না৷

মন্তব্য
Loading...