সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

জাল ভরে উঠছে বড় বড় রূপালী ইলিশ, আগামী কয়েকদিনেই বাজারে চলে আসছে এই মাছ

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ সবে শুরু হয়েছে ইলিশের মরশুম । আর এরই মধ্যে এই প্রথম ইলিশ উঠল দিঘার সমুদ্র থেকে। জাল ভরে উঠছে বড় বড় রূপালী ইলিশ, মৎস্যজীবীরা জানিয়েছেন প্রতিটি মাছের ওজন মোটামুটি ভাবে আটশো গ্রাম থেকে এক কিলোগ্রাম। আগামী কয়েকদিনেই বাজারে বাজারে চলে আসবে এই সুস্বাদু মাছ ।

গত কয়েকদিন ধরেই হালকা বৃষ্টি হচ্ছে, যাকে বলে ‘ইলেশে গুড়ি বৃষ্টি’ । আর এই আবহাওয়ায়ই তো ইলিশ ধরার আদর্শ পরিবেশ । ইলিশ ধরার নিশেধাজ্ঞা উঠে যাবার পরেই সমুদ্রে রওনা দেয় শয়ে শয়ে ট্রলার, নৌকো । প্রকৃতিও এবার মৎস্যজীবীদের নিরাশ করেনি । তাদের জাল ভরিয়ে দিচ্ছে জলের এই রূপালী সম্পদ দিয়ে । ইতিমধ্যে মাছ ধরে  কয়েকটি ট্রলার সোমবার সকালে ভিড়েছে দিঘার মোহনায়।

এবার জালে ধরা পড়ছে বেশ বড় বড় সাইজের ইলিশ

মৎস্যজীবীরা জানিয়েছেন, সমুদ্রে ইলিশ ধরা পড়ার আদর্শ পরিবেশ সৃষ্টি হয়েছে । গত বছর এই সময় এই পরিবেশ মৎস্যজীবীরা তেমন একটা পায়নি । একদিকে ইলশেগুঁড়ি বৃষ্টি অন্য দিকে বইতে শুরু করেছে পূবালী হাওয়া। ফলে ঝাকে ঝাঁকে ইলিশ এসে ধরা দিচ্ছে জালে । আগামী কয়েকদিনের মধ্যে মাছের বাজারগুলি ভরে যাবে ইলিশে এমনটাই আশাবাদী মৎস্য ব্যবসায়ীরা ।

এই বছর ইলিশের যোগান বেশি হলে বেশ ভাল সাইজের ইলিশও চলে আসবে মধ্যবিত্তের নাগালের মধ্যে । দীঘার আড়তদার রাধাশ্যাম প্রধান বলেন, “শুধু এই বছর নয়, গত ২ বছর ধরে ইলিশ ধরার এমন উপযুক্ত পরিবেশ ছিল না। লকডাউনে মধ্যে ছিল না আবার আনলক পর্ব শুরু হওয়ার পরেও তা ছিল না। গত দু’দিন আগে থেকে মাঝ সমুদ্রে এই আবহাওয়া হঠাৎই তৈরি হয়েছে। ইলশেগুঁড়ি বৃষ্টি শুরু হওয়ায় ও পূবালী বাতাস বইতে শুরু করায় কয়েক দিনের মধ্যে বাছাই করা মাপের ইলিশ উঠতে শুরু করবে। আজ পরিমাণে কম ইলিশ উঠলেও সেগুলো মাপে বেশ বড় ছিল। দেড় কিলো পর্যন্ত ইলিশ উঠবে বলে আমরা আশা করছি। এমন ইলিশ গত দু’বছরে পড়েনি।”

মন্তব্য
Loading...