‘দ্যাখ কেমন লাগে’ এবার নেতাদের অপরাধের খতিয়ান দিতে হবে ওয়েব সাইটে- নির্দেশ সুপ্রিম কোর্টের

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ অনেক নেতাই আছেন যাদের নামে একাধিক মামলা চলছে । অথচ তাঁরা ভাল তবিয়তে রাজনীতির ছত্রছায়ায় থেকে নিজেদের নিরাপদ রাখে । এবার খোদ সুপ্রিম কোর্টের নির্দেশ, যেকোন রাজনৈতিক দলের নেতা হলেই তার অপরাধ সংক্রান্ত তথ্য ওয়েব সাইটের মাধ্যমে সকলকে জানাতে হবে ।

বর্তমানে রাজনৈতিক নেতারা সাধারন মানুষের কাছে বিশ্বাস যোগ্যতা হারিয়েছে । এর মুল কারন স্বচ্ছতার অভাব । অনেকদিন ধরেই ভারতের রাজনীতিতে স্বচ্ছতা আনার চেষ্টা করা হলেও কিছুই করা যায়নি । এবার সেই দিকে নজর দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট । সুপ্রিম কোর্ট এবার কড়া নির্দেশ দিয়েছে, রাজনৈতিক দলের নেতা যদি কোনও অপরাধে অভিযুক্ত হন বা কোনও শাস্তি পেয়ে থাকেন তবে সে সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে হবে ওয়েবসাইটে। এই মর্মে রাজনৈতিক দলগুলিকে নির্দেশও দেওয়া হয়েছে ।

সুপ্রিম কোর্টের এহেন নির্দেশে অনেক বড় বড় নেতার এবার কপালে ভাঁজ পড়বে । নিজের অপরাধের বা কুকীর্তির খতিয়ান যদি জন সমক্ষে চলে আসে একদিকে যেমন নিজেদের ভাবমূর্তি খারাপের দিকে যাবে, অপর দিকে বিরোধী দলগুলি সেই অপরাধের খতিয়ান দেখে পাল্টা আক্রমণ চালাবে । কিন্তু এ বিষয়ে হয়ত কিছুই করার থাকবে না । কারন সুপ্রিম কোর্টের কড়া নির্দেশ শুধু মাত্র রাজনৈতিক দলগুলির কাছেই যায়নি,  নির্বাচন কমিশনকেও আদালতের এই নির্দেশ অনুযায়ী পদক্ষেপ করতে বলা হয়েছে । এমনকি সুপ্রিম কোর্ট থেকে জানিয়ে দেওয়া হয়েছে, নির্বাচন কমিশন যদি এব্যাপারে যথোপযুক্ত পদক্ষেপ না করে তবে তা আদালত অবমাননা হিসেবেই গণ্য করা হবে।

সুপ্রিম কোর্টের নির্দেশে ‘চাচা আপন প্রান বাঁচা’ প্রবাদটি মনে পড়ে যাবে অনেকেরই । কারন সুপ্রিম কোর্ট আরও জানিয়েছে,  অপরাধে অভিযুক্তকে যদি কোনও রাজনৈতিক দল নির্বাচনে প্রার্থী হিসেবে দাঁড় করায় তবে তারও ব্যাখ্যা দিতে হবে দলগুলিকে। এবার   কোনও রাজনৈতিক দলের ছাতার তলায় গিয়ে দিন-কয়েক ভোটের প্রচার করেই তিনি অপরাধের পার পেয়ে যেতে পারবেন না ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...