কতজন বাংলাদেশী অবৈধভাবে ভারতে আছেন তার হিসাব দিল স্বরাষ্ট্র মন্ত্রক

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ লোকসভা, রাজ্যসভায় অনায়াসে নাগরিকত্ব সংশোধনী বিল পাশ করিয়ে অনায়াসে রাষ্ট্রপতির স্বাক্ষর নিতে কোন অসুবিধা হয়নি । কিন্তু সমস্যা হল আইন কার্যকর করার আগেই দেশের প্রায় সমস্ত বিরোধী দলগুলিকে মোকাবিলা করতে গিয়ে চাপে পড়ে গেছে গেরুয়া দল । কিন্তু ইতি মধ্যে ফের প্রতিবেশী দেশ বাংলাদেশ থেকে আগতদের সংখ্যা জানিয়ে দিল স্বরাষ্ট্র মন্ত্রক ।

প্রায় মাস দুয়েক হতে চলল, নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হয়েছে । সেখানে বলা হয়েছিল, বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে আগত অমুসলিমদের বিনা শর্তে ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে । কিন্তু ধর্মের দোহাই দিয়ে বিরোধী দলগুলি একজোট হয়ে রাস্তায় নামে । কিসে ভাল হবে, আর কিসে হবে না, সে কথা না ভেবেই সাধারন মানুষও প্রতিবাদে সামিল হয়েছে । কিন্তু ফের অবৈধভাবে ভারতে আগত বাংলাদেশীদের সংখ্যা এবার জানিয়ে দিল স্বরাষ্ট্র মন্ত্রক ।

সবে মাত্র শেষ হয়েছে এবারের লোকসভা অধিবেশন । কিছুদিন যাবত নাগরিক সংশোধনী বিরোধী আন্দোলন স্থিমিত হয়ে পড়েছিল । অধিবেশন শেষ হতেই ফের প্রশ্ন তুলতে শুরু করেছে বিরোধী দলগুলি । স্বরাষ্ট্র মন্ত্রক থেকে সেই সব প্রশ্নের একের পর এক জবাব দেওয়া হচ্ছে । এক প্রশ্নের উত্তের লিখিতভাবে স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই লিখিতভাবে  এই মুহূর্তে ভারতে ঠিক কতজন বাংলাদেশি অবৈধভাবে রয়েছেন তার উল্লেখ করলেন ।

উল্লেখ্য, গতকাল স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই সাধারন জনগণকে জানিয়েছেন, এনপিআরের জন্য কোনও কাগজের প্রয়োজন হবে না। NPR এর জন্এয  বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করবেন সরকারি আধিকারিকরা। তবে কোনও তথ্যের জন্য কোনও কাগজ দেখাতে হবে না।এছাড়া, এনপিআরের বিষয়ে জানানো হয়েছে যে আগামী এপ্রিল মাসের মধ্যে ‘পপুলেশন রেজিস্টার’ আপডেট করা হবে । কিন্তু এবার বাংলাদেশীদের সংখ্যা লিখিতভাবে উল্লেখ করায় অনেকেই মনে করছেন বিতর্ক ফের দানা বাঁধতে পারে । উল্লেখ্য গত ২০১০ সালে NPR এর কাজ হবার পর ২০১৫ সালে NPR এর কাজ হয় । পাঁচবছর অন্তর হিসাবে ২০২০ সালে ফের NPR হবার কথা ।

স্বরাষ্ট্র মন্ত্রক থেকে প্রতিমন্ত্রী অবৈধ বাংলাদেশী নাগরিকদের বিষয়ে বলেছেন, , ভিসার মেয়াদ শেষ হওয়ার পরও বহু বাংলাদেশি অবৈধভাবে ভারতে থেকে যান ।  ফলে দেখা যাচ্ছে, একজন বাংলাদেশের নাগরিক বাংলাদেশ পাশপোর্ট নিয়ে আইনিপথে ভারতে প্রবেশ করেও বর্তমানে তাঁদের অবস্থান বেআইনি। পরিসংখ্যানে স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে,  ২০১৭-তে প্রবেশ করে রয়ে গিয়েছে এমন বাংলাদেশির সংখ্যা ২৫,৯৪২, ২০১৮-তে  থেকে গিয়েছেন ৪৯,৬৪৫ জন এবং ২০১৯-এ বৈধভাবে প্রবেশ করে অবৈধভাবে এখনও রয়েছেন এমন বাংলাদেশির সংখ্যা ৩৫,০৫৫ । তবে উল্লেখ্য, স্বরাষ্ট্র মন্ত্রক থেকে জানানো হয়েছে, জাতীয় স্তর নিয়ে NCR করার কোন রকম পরিকল্পনা কেন্দ্রীয় সরকারের নেই ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More