মধ্যবিত্তের সুখবর; রান্নার গ্যাসের ভর্তুকি বাড়ানোর কথা ঘোষণা করল কেন্দ্রীয় সরকার

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ সারাদেশে এক ধাক্কায় অনেকটাই বেড়ে গিয়েছে রান্নার গ্যাসের দাম । বিশেষ করে গতকাল বৃহস্পতিবার রান্নার গ্যাসের দাম অত্যাধিক বেড়ে যাওয়ায় কপালে চিন্তার ভাঁজ ফুটে উঠেছিল মধ্যবিত্তদের । আজ মোদী সরকার গরীব এবং মধ্যবিত্তদের কথা মাথায় রেখে গ্যাসের ভর্তুকির পরিমাণ অনেকটাই বাড়িয়ে দিলেন ।

গ্যাস ছাড়া বর্তমান যুগে প্রায় চলে না বলতে গেলে । বিশেষ করে একটু শহুরে ছোঁয়া থাকলেই হল, গ্যাস ছাড়া রান্না করা মুস্কিল । কিন্তু সেই গ্যাসের দাম বেশ কয়েকদিন ধরেই ধাপে ধাপে বেড়ে গেছে অনেকটাই । ফলে মধ্যবিত্ত এবং গরীব মানুষদের হেঁসেলে রীতিমত আগুন লেগে যাবার মত অবস্থা । ঠিক সেই পরিস্থিতিতে আজ থেকে রান্নার গ্যাসের ভর্তুকি বাড়াবার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার । সেইমতে, আজ পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের পক্ষ থেকে ভর্তুকি বাড়ানোর ব্যাপারে বিবৃতি জারি করা হয়েছে। পাশাপাশি গ্যাসের দাম বৃদ্ধির কারণও জানানো হয়েছে।

একনজরে দেখে নিই ঠিক কি পরিমাণে রান্নার গ্যাসের ভর্তুকি দেওয়া হবে আজ থেকে ? পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রকের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, বর্তমানে রাজধানী দিল্লীতে রান্নার গ্যাসের সিলিন্ডার (১৪.২ কেজি) প্রতি ১৫৩.৮৬ টাকার পরিবর্তে ২৯১.৪৮ টাকা করা হয়েছে । এছাড়া গরীব মানুষের জন্য কেন্দ্রীয় সরকারের প্রকল্প ‘উজ্জলা স্কিম’ এর অধীনে যে সিলিন্ডার প্রদান করা হয়েছে দেশের গরীব মানুষের মধ্যে, তাদের ১৭৪.৭৬ টাকা ভর্তুকি থেকে বাড়িয়ে ৩১২.৪৮ টাকা করা হয়েছে ।

উল্লেখ্য, বর্তমানে দিল্লীতে ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার সিলিন্ডারের দাম ৮৫৮.৫০ টাকা । মুল্য বৃদ্ধির আগে দাম ছিল ৭১৪ টাকা । কলকাতায় ভর্তুকিহীন গ্যাস সিলিন্ডারের বর্তমান দাম ৮৯৬ টাকা ।  দেশে কেন হঠাৎ করে রান্নার গ্যাসের দাম বেড়ে গেল সে বিষয়ে জানিয়েছে পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক । ২০২০ সালের জানুয়ারি মাসের পর থেকে আন্তর্জাতিক বাজারে তেল ও প্রাকৃতিক গ্যাসের দাম উল্লেখযোগ্যভাবে বেড়ে যাওয়ায় ভারতেও দাম বাড়াতে বাধ্য হয়েছে সরকার ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More