সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

সুখবর, লোণের সুদের হার কমায় EMI এর পরিমাণও কমতে চলেছে

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ভারতীয় ষ্টেট ব্যাঙ্কের পথে হেঁটে আরও একটি সরকারী ব্যাঙ্ক তাদের গ্রাহকদের সুবিধার জন্য লোণের সুদের হার কমিয়ে দিল । ফলে যে সমস্ত গ্রাহকদের প্রতিমাসে EMI জমা দিতে হয়, তাদের মাসিক কিস্তির পরিমাণও কিছুটা কমে যাচ্ছে ।

ভারতীয় রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক SBI লোণের উপরে সুদের হার কমিয়েছে । এবার স্টেট ব্যাঙ্কের পর আরও একটি সরকারি ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক তাদের MCLR কমানোর কথা ঘোষণা করল । ইউনিয়ন ব্যাঙ্কের পক্ষ থেকে জানা গেছে, তারা তাদের MCLR ০.২০ শতাংশ কমিয়ে দিয়েছে । এই সিদ্ধান্তের জেরে ইউনিয়ন ব্যাঙ্কের সমস্ত লোনের সুদের হার ৭.৪০ শতাংশ থেকে কমিয়ে ৭.২০ শতাংশ হল ।

ইউনিয়ন ব্যাঙ্কের অধীনে যে সমস্ত গ্রাহকদের লোণ নেওয়া আছে, সুদের হার কমিয়ে দেওয়ায় EMI কম হয়ে যাবে । এর আগে স্টেট ব্যাঙ্কের তরফেও লোনের সুদের হার কমানো হয়েছে । ১০ জুলাই থেকে স্টেট ব্যাঙ্ক MCLR ০.০৫ শতাংশ থেকে ০.১০ শতাংশ কমানোর ঘোষণা করেছে । জুনে স্টেট ব্যাঙ্ক সুদের হার ০.২৫ শতাংশ কমিয়ে দিয়েছে । আরবিআই ২২ মে রেপো রেট ০.৪০ শতাংশ কমিয়ে ৪ শতাংশ করে দিয়েছে । এরপর পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইউকো ব্যাঙ্ক রেপো রেট ও MCLR-র সঙ্গে যুক্ত লোনের সুদের হার কমিয়ে দিয়েছে।

আরবিআই-এর নিয়ম অনুযায়ী  MCLR অর্থাত্‍ Marginal cost of Funds Lending Rate নির্দিষ্ট করে দেওয়া থাকে । কোন ব্যাংক, তা সে সরকারী হোক বা বেসরকারি, সেই রেটের নীচে ব্যাঙ্ক লোন দিতে পারবে না । তবে কিছুটা MCLR কমানোর ক্ষমতা ব্যাঙ্কের হাতে থাকে ।  ফলে MCLR কমে গেলে হাউস লোন, পার্সোনাল লোন ও গাড়ির লোন সবকিছুর ক্ষেত্রে EMI বেশ কিছুটা কমে আসবে ।

ব্যাঙ্কের পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন ঘোষণায় EMI র এই সুবিধা নতুন গ্রাহকদের পাশাপাশি যে সমস্ত গ্রাহকরা এপ্রিল ২০১৬-র পর লোন নিয়েছেন তারা পাবেন ।

মন্তব্য
Loading...