এনআরসি তালিকা গায়েবের জন্য এফআইআর করা হল উইপ্রোর প্রোজেক্ট ম্যানেজারের বিরুদ্ধে

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ওয়েব সাইটে এনআরসির তালিকা হঠাৎ করেই  একেবারে উধাও হওয়া নিয়ে শোরগোল পড়ে গিয়েছিল । জাতীয় কংগ্রেস অভিযোগের তীর ছুঁড়েছিল বিজেপির দিকে ।অবশেষে,  জাতীয় নাগরিকপঞ্জি তথা এনআরসির ওয়েবসাইট থেকে তালিকা উধাও হয়ে যাওয়ার ঘটনায় অসম প্রশাসন এফআইআর দায়ের করল উইপ্রোর প্রোজেক্ট ম্যানেজারের দায়িত্বে থাকা মহিলা আধিকারিকের বিরুদ্ধে।

উল্লেখ্য,  ভারতে প্রথম এনআরসি প্রক্রিয়ার কাজ হয় অসম রাজ্যে । গতবছর আগস্ট মাসে এই প্রক্রিয়ার কাজ শেষ করে কারা তালিকায় আছেন এবং কাদের নাম বাদ গেছে সেই লিস্ট সরকারী সাইট www.nrcassam.nic.in এ প্রকাশ করে এনআরসি কমিটি । সেই তালিকা ওয়েব সাইটে আপলোড করা হয় ৩১ শে আগস্ট, ২০১৯ সালে ।এই তালিকা তৈরি করে তা প্রকাশ করার দায়িত্ব দেওয়া হয়েছিল তথ্য প্রযুক্তি সংস্থা উইপ্রোকে । কিন্তু হঠাৎ করে সেই তালিকা গায়েব হয়ে যাওয়ায় উইপ্রোর প্রোজেক্ট ম্যানেজারের গাফিলতিকে দায়ী করে এফআইআর দায়ের করা হয়েছে । এই ঘটনায় উইপ্রোর সঙ্গেও চুক্তি বাতিলের পথে হাঁটতে চলেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

জানা গেছে, উইপ্রোর প্রোজেক্ট ম্যানেজারকে দোষী সব্যস্ত করার পিছনে যুক্তি দেখানো হয়েছে,  প্রোজেক্ট ম্যানেজারের দায়িত্বে থাকা মহিলা আধিকারিক অফিস থেকে বেরনোর আগে দু’জন অন্য কর্মীকে আইডি ও পাসওয়ার্ড দিয়েছিলেন । পুলিশ জিজ্ঞাসাবাদ করে এমনটাই জানতে পেরেছে । উক্ত মহিলা আধিকারিক এমনটি গুরুত্বপূর্ণ বিষয়ের আই ডি বা পাসওয়ার্ড অন্যকে দিয়ে অফিস থেকে বেরিয়ে যাবার পরেই  এই ঘটনা ঘটেছে বলে প্রাথমিক অনুমান প্রশাসনের।

জানা গেছে, এই ঘটনায়  এনআরসির কার্যনির্বাহী নির্দেশক চন্দনা মোহন্ত  উইপ্রোর প্রোজেক্ট ম্যানেজারের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছেন। এই বিষয়ে  চন্দনা মোহন্ত সংবাদমাধ্যমকে বলেন, “এনআরসি একটি স্পর্শকাতর বিষয়। এত গুরুত্বপূর্ণ জিনিস নিয়ে যে ঘটনা ঘটেছে তার জন্য অভিযোগ জানানো হয়েছে।” উল্লেখ্য, গত মঙ্গলবার রাতে যখন বিষয়টি প্রথম সামনে আসে, তখন জানা যায় যে সার্ভারে এই বিরাট পরিমাণ তথ্য ছিল তার মেয়াদ শেষ হয়ে গিয়েছে। সময়ে পুনর্নবীকরণ হয়নি বলেই এমন ঘটনা ঘটেছে। কিন্তু পরে আইডি, পাসওয়ার্ড বেহাত করার বিষয়টি জানা যায় । 

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...