পুনরায় বরাত জোড়ে রেহায় পায় ‘পৃথিবী’

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: আরও একবার ভাগ্যের জোড়ে ধ্বংসের হাত থেকে বেঁচে গেলো নীলগ্রহ পৃথিবী। পৃথিবীর প্রায় কান ঘেঁষে বেরিয়ে গেলো ১৮১ ফুটের বিশাল একটি উল্কাপিণ্ড।

সূর্য্য‌ের চারপাশে সমসময় অনেক ছোট-বড় উল্কাপিণ্ড ঘুরে বেড়ায়। মহাকাশের বিভিন্ন গ্রহের দরুন আকর্ষণের ফলে এই উল্কাপিণ্ড’গুলি ধেয়ে আসে তাদের দিকে। এর আগেও বেশ কয়েকবার পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির টানে উল্কাপিণ্ড ধেয়ে আসার ঘটনা জানা গিয়েছে, কিন্তু প্রতিবারই বরাত জোড়ে বেঁচে যায় পৃথিবী। এবারও ঠিক একই ঘটনায় ঘটল। কিন্তু পৃথিবীর এই সৌভাগ্য কতক্ষণ তাঁকে বিপদের হাত থেকে রক্ষা করবে, তা বলা মুশকিল। ১৮১ ফুটের এই বিশাল উল্কাপিণ্ডটি এখনও পৃথিবী এবং চাঁদের মাঝখানেই অবস্থান করছে, একারণে এখনও পৃথিবীকে পুরোপুরি সুরক্ষিত বলা চলেনা। আগত এই বিপদ নিয়ে খুবই দুশ্চিন্তার মধ্যে রয়েছে বিজ্ঞানীমহল।

বিগত ৬ই জুলাই তারিখে মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা প্রথম এই উল্কাপিণ্ডের হদিশ পায়। এটি আকারে ১৮১ ফুট, নাম ‘2019 ON’।

নাসার রিপোর্ট অনুযায়ী, ভারতীয় সময় ৬ টা ৫৩ মিনিটে প্রায় ১০,৪০০ মাইল বেগে ছুটে আসে উল্কাপিণ্ডটি। জানা যাচ্ছে যে, এই সুবিশাল উল্কাপিণ্ডটির সাথে পৃথিবীর সংঘর্ষ হলে অচিরে ধ্বংস হয়ে যেত মানবজাতি। নানা প্রান্তে শুরু হয়ে যেত সুনামি, ভূমিকম্প এবং তীব্র ঝোড়ো হাওয়া।

আপনি এটাও পছন্দ করতে পারেন

উত্তর দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.