সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

“করোনা পরিস্থিতি খারাপ থেকে আরও খারাপের দিকে যেতে পারে” – হু প্রধান

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ চীন থেকে শুরু হয়ে করোনা গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে । লকডাউনের শিথিলতার সুযোগ নিয়ে ফের দ্বিতীয় দফায় আক্রমণ শানাচ্ছে । বর্তমানে করোনা সংক্রমণে মৃত্যু মিছিল অব্যাহত । এমন পরিস্থিতিতে যদি বিশ্বের কিছু সরকার এ রোগের বিস্তার ঠেকাতে সিদ্ধান্তমূলক পদক্ষেপ না নেয় তবে পরিস্থিতি ‘খারাপ থেকে আরও খারাপের’ দিকে যাবে বলে সতর্ক করে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু প্রধান ট্রেডস আধানম গেব্রেইয়েসুস ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ট্রেডস আধানম গেব্রেইয়েসুস সোমবার জেনেভায় ব্রিফিংয়ে জানিয়েছেন,  আমরা সেসব দেশে ‘রোগের ভয়াবহ বিস্তার’ লক্ষ করছি যেখানে ‘প্রমাণিত পদক্ষেপগুলো যথাযথভাবে বাস্তবায়ন বা অনুসরণ করা হচ্ছে না’। তিনি বলেন, বর্তমানে বহু দেশ করোনা পরিস্থিতি ঠেকাতে ভুল পথে চলছে। এই ভাইরাস এখনো মানুষের এক নম্বর শত্রু। কিন্তু অনেক দেশের সরকার এবং জনগণের আচরণে তা মনে হয় না।করোনা নিয়ে ‘নেতাদের পাঁচমিশালী বার্তা’র কারণে মহামারিটি নিয়ন্ত্রণে আনার প্রয়াসের ওপর আস্থা হারাচ্ছে মানুষ।

হু এর প্রধান নেতাদের বিষয়ে যে কথা বলেছেন অনেক দেশের ক্ষেত্রে পুরোটাই বাস্তব । ভারত, বাংলাদেশের মত দেশে শাসক দল এবং বিরোধী দলগুলির মধ্যে রাজনীতির ফলে সাধারন মানুষ ক্ষতিগ্রস্ত হয় সব থেকে বেশি । এমনকি দেখা গেছে, আমেরিকার মত উন্নত দেশের প্রেসিডেন্ট ট্র্যাম্প পর্যন্ত করোনা সংক্রমণের প্রতি প্রথম দিকে যত্নবান হননি । যদিও হু প্রধান ট্রেডস আধানম গেব্রেইয়েসুস কোন নেতার নাম উল্লেখ করেন নি ।

এদিন জেনেভায় ট্রেডস আধানম গেব্রেইয়েসুস জানান, গোটা বিশ্বে করোনা মহামারি নিয়ন্ত্রণের মৌলিক পদক্ষেপগুলো অনুসরণ করা না হয় তাহলে পরিস্থিতি খারাপ থেকে খারাপ এবং আরও খারাপের দিকে যেতে চলেছে বলা যেতে পারে । গোটা পৃথিবীতে প্রতিদিন প্রায় ২ লক্ষের বেশি মানুষ করোনা সংক্রামিত হচ্ছে । মারা যাচ্ছে কাতারে কাতারে । এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বিশ্বের ১ কোটি ৩১ লাখ ৩৩ হাজার ৯৭১ জন। প্রাণ গেছে ৫ লাখ ৭৩ হাজার ২৬৭ জনের। সুস্থ হয়েছেন ৭৬ লাখ ৫৬ হাজার ২৮৯ জন।

মন্তব্য
Loading...