সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

মন্দির নির্মাণ বন্ধ করেছিল, এবার পাকিস্তানে ভাঙ্গা হল বৌদ্ধ মূর্তি

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ পাকিস্তান আছে পাকিস্তানেই । ইসলামাবাদে প্রথম হিন্দু মন্দির নির্মাণের কাজ শুরু করেও বন্ধ করে দিয়েছিল । এবার পাকিস্তানে ভেঙ্গে ফেলা হল একটি বৌদ্ধ মূর্তি । শনিবার বৌদ্ধ মূর্তি ভাঙ্গার ভিডিও সোশ্যাল মিডিয়ায় প্রকাশ পাবার সাথে সাথেই ভাইরাল হয়ে যায় ।

এবার ভাইরাল হল পাকিস্তানে মুসলিমদের দ্বারা বৌদ্ধ মূর্তি ভাঙ্গার ভিডিও । ঘটনাটি ঘটেছে পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ায় । সেখানে একটি বাড়ি তৈরির জন্য ভিত তৈরি করতে গিয়ে মাটির তলা থেকে বেরিয়ে আসে বুদ্ধ মূর্তি। কিন্তু ইসলাম ধর্মের কাছে যে কোন মূর্তি ইসলাম বিরোধী গন্য, এই যুক্তি দেখিয়ে  সেটিকে ধ্বংস করে দিয়েছে তারা। শনিবার এই ভিডিও প্রকাশিত হবার পরেই ভাইরাল হয়ে যায় ,

জানা গেছে, নির্মাণ কাজ করতে গিয়ে খনন কাজের সময় বৌদ্ধ মূর্তি পাওয়া যায় । অভিযোগ উঠেছে নির্মাণ কাজের সঙ্গে যুক্ত কন্ট্র্যাকটর কোনও এক মৌলবীর পরামর্শে এই কাজ করেছিল। মৌলবীর বক্তব্য, ওই মূর্তি থাকলে ভয়ঙ্কর ক্ষতি হতে পারে, ফলে ভয় পেয়ে কন্ট্র্যাকটরটি মূর্তিটি ধ্বংস করে দিয়েছে বলে অভিযোগ।

এদিকে এই ঘটনায় মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে পাকিস্তানে ।  প্রশাসন এই ঘটনার খবর পেয়েছে ও তদন্ত করে দেখা হয়েছে।  পাকিস্তানের আর্কিওলজি বিভাগের ডিরেক্টর আবদুল সামাদ বলেছেন যে এই ঘটনার সঙ্গে যারা যুক্ত, তাদের যোগ্য শাস্তি দেওয়া হবে। তিনি জানান খুব দ্রুতই অপরাধীদের গ্রেফতার করা হবে। কোন অঞ্চলে এই তাণ্ডব হয়েছে সেটি ভিডিও দেখে তারা শনাক্ত করে ফেলেছেন বলে জানান সামাদ।

বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, মূর্তিটির বৈশিষ্ট্য থেকে ধারনা করা যায় ওটি ছিল গন্ধর্ব সভ্যতার সময়কার । পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ায় এক সময় গন্ধর্ব সভ্যতা গড়ে উঠেছিল । পাকিস্তানের আর্কিওলজি বিভাগ থেকে জানানো হয়েছে, মাটির নিচে আর কিছু পাওয়া যায় কিনা সে বিষয়ে তারা ভবিশ্যতে তদন্ত করবে ।

মন্তব্য
Loading...