ভিন রাজ্যে আটকে পড়াদের ঘরে ফেরাতে বিশাল ঘোষণা মুখ্যমন্ত্রীর, ব্যবস্থা ১০৫ স্পেশাল ট্রেনের

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ অবশেষে দেশের বিভিন্ন প্রান্তে আটকে থাকা রাজ্যবাসীকে ঘরে ফেরাতে বিশাল ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । বৃহস্পতিবার দুপুরে টুইট করে এই বিশাল ঘোষণার কথা জানালেন মুখ্যমন্ত্রী । বিভিন্ন রাজ্যে আটকে থাকা পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরানোর জন্য মোট ১০৫ টি স্পেশাল ট্রেনের ব্যবস্থা করা হল । পাশাপাশি ভিনরাজ্যে আটকে পড়া অসংখ্য মানুষকে ঘরে ফেরানোর ক্ষেত্রে কেন্দ্রকে টেক্কা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

রাজ্যের সরকারি ওয়েব সাইট https://www.wb.gov.in/ পোর্টালে গিয়ে কবে কোথা থেকে এবং কোন স্টেশনে  ট্রেনগুলি পৌঁছাবে জানা যাবে । বিস্তারিত তথ্য ছাড়াও https://www.wb.gov.in/pdf/Train_Schedule.pdf এই লিঙ্কে গিয়ে পিডিএফ ডাউনলোড করে দেখে নিতে পারবেন ট্রেন শিডিউল । মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটারে যে ঘোষণা করেছেন, সেখানে দেখা গেছে, আগামী  ১৬ মে থেকে ১৪ জুন পর্যন্ত মহারাষ্ট্র, কেরালা, রাজস্থান, হরিয়ানা, জম্মু ও কাশ্মীরসহ  প্রায় সমস্ত  রাজ্য থেকেই পরিযায়ী শ্রমিকদের রাজ্যে ফিরিয়ে আনতে রাজ্যসরকার ট্রেনের ব্যবস্থা করেছেন ।

আরও পড়ুনঃ- আগামী ৩০ শে জুন পর্যন্ত সমস্ত ট্রেনের টিকিট বাতিল ঘোষণা, তবে চলবে স্পেশাল শ্রমিক ট্রেন

রাজ্যের সরকারি ওয়েব সাইট https://www.wb.gov.in/ তথা “এগিয়ে বাংলা” ওয়েবসাইটে সমস্ত তথ্য জানা যাচ্ছে । অনেকদিন ধরেই দেশের বিভিন্ন প্রান্তে গত ২৫শে মার্চ থেকে চলা টানা লকডাউনের কারনে আটকে পড়ে আছেন লক্ষ লক্ষ মানুষ । সেই সমস্ত অসহায় মানুশের কথা ভেবেই এই ১০৫ টি স্পেশাল ট্রেনের ব্যবস্থা করেছেন মমতা । এ বিষয়ে টুইটে মুখ্যমন্ত্রী নিজেই জানান,  “দেশের বিভিন্নপ্রান্তে আটকে থাকা মানুষ, যাঁরা বাংলায় ফিরতে চান তাঁদের সাহায্যের অঙ্গীকার মেনে অত্যন্ত খুশি সঙ্গে জানাচ্ছি যে, আমরা ১০৫টি স্পেশাল ট্রেনের বন্দোবস্ত করেছি। আগামী দিনে এই স্পেশাল ট্রেনগুলি বাংলায় ফিরতে চাওয়া মানুষদের নিয়ে রাজ্যের বিভিন্ন জায়গায় আসবে।”

উল্লেখ্য, দেশের বিভিন্ন রাজ্যে আটকে থাকা রাজ্যের মানুষের কথা ভেবেই কয়েকদিন আগেই মুখ্যমন্ত্রীর সাথে কেন্দ্রের সংঘাত বেঁধেছিল । এমনকি দেখা গেছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নিজে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখে শ্রমিকদের ঘরে ফেরা প্রসঙ্গে একাধিক অভিযোগ তুলেছিলেন৷ স্বরাষ্ট্রমন্ত্রী চিঠিতে লিখেছিলেন, দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা এ রাজ্যের পরিযায়ী শ্রমিকদের ফিরিয়ে নিয়ে যাওয়ার ব্যাপারে পশ্চিমবঙ্গ অসহযোগিতা করছে৷ এবার ১০৫ টি স্পেশাল শ্রমিক ট্রেন চালু করে কেন্দ্রের সেই অভিযোগের যোগ্য জবাব দিল রাজ্য ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...