সুপ্রিম কোর্টে শবরীমালা মামলায় জানানো হল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আগের রায় মেনে চলতে হবে

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ  কেরলের শবরীমালার আয়াপ্পা মন্দিরে মহিলাদের প্রবেশাধিকার নিয়ে গত একবছর ধরে রাজ্য সরকারের সাথে মন্দির পক্ষের মতবিরোধ নিয়ে আজ সুপ্রিম কোর্টে রায় ঘোষণা ছিল । আজ সুপ্রিম কোর্ট শবরীমালা মামলা সাত জন বিচারপতির সাংবিধানিক বেঞ্চে পাঠিয়ে দিল এবং জানিয়ে দিল, মামলার রায় নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আগের রায় মেনে চলতে হবে ।

ভারতের পশ্চিমঘাট পর্বতমালায় ৯১৪ মিটার উপরে কেরলের শবরীমালার আয়াপ্পার মন্দির  দক্ষিণ ভারতে অন্যতম তীর্থস্থান। এখানে পুজা দিতে আসেন অসংখ্য মানুষ । কিন্তু প্রাচীন মতে শবরীমালায় ১০ থেকে ৫০ বছর বয়সি ঋতুমতী মহিলাদের প্রবেশ করতে দেওয়া হত না । মানুষের মনে বিশ্বাস ছিল, ঋতুমতী মহিলারা মন্দিরে প্রবেশ করলে মন্দিরের প্রধান বিগ্রহ আয়াপ্পার কৌমার্যব্রত ভেঙে যাবে। মহিলারা মন্দিরের প্রবেশাধিকার নিয়ে মামলা দায়ের করে ।  আজ ১০ থেকে ৫০ বছর বয়সী ঋতুমতী মহিলারা আয়াপ্পা মন্দিরে প্রবেশ করতে পারবেন কিনা সে বিষয়ে রায় দেবার কথা ছিল দেশের সর্বোচ্চ আদালতে । এর আগে ২০১৮ সালের ২৮ সেপ্টেম্বর তৎকালীন প্রধান বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ সংখ্যাগরিষ্ঠতায় কেরলে সবরীমালা মন্দিরে আয়াপ্পা দর্শনে ১০ থেকে ৫০ বছর বয়সি ঋতুমতী মহিলাদের প্রবেশের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে । আজ সেই রায় ভাল থাকার কথা বলল আদালত ।

আজ আদালতে আগের রায় পুনবিবেচনার জন্য প্রধান বিচারপতির বেঞ্চে মামলা ওঠে । প্রধান বিচারপতির সাথে পাঁচ বিচারপতির রায় ঘোষণা করার কথা ছিল । কিন্তু, মামলা কোর্টে উঠলে পাঁচজনের মধ্যে তিন বিচারপতি সাংবিধানিক বেঞ্চে মামলাটি পাঠানোর পক্ষে সওয়াল করেন । বাকি দুই জন বিচারপতি তাদের সাথে সহ মত হননি । এর পর প্রধান বিচারপতি মামলাটি সাংবিধানিক বেঞ্চে পাঠাবার সিদ্ধান্ত নেন ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...