এক নজরে জেনে নিন দেশ জুড়ে করোনা ভাইরাস এর হটস্পট গুলি

দেশে মত ৪২ টি স্থানকে করোনা ভাইরাসের হটস্পট হিসেবে চিনহিত করা হয়েছে। Corona virus has been identified as a hotspot in 42 places in the country.

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ সারা দেশ জুড়ে করোনা ভাইরাস এর মোকাবিলায় চলছে লকডাউন। তবুও লাফিয়ে বাড়ছে দেশ জুড়ে করোনা আক্রান্তের সংখ্যা। দেশ জুড়ে আগামী ১৪ই এপ্রিল অবধি লকডাউন এর নির্দেশ দিয়েছে কেন্দ্র সরকার। তবে সূত্রের খবর অনুযায়ী লকডাউনের সময় হয়ত আরও বাড়তে পারে।

তবে দেশ জুড়ে করোনা ভাইরাস কিংবা covid-19 এর হটস্পট গুলি চিনহিত করে সেই সব স্থানগুলিতে হয়ত আরও বাড়বে লকডাউনের সময়সীমা। তবে করোনা ভাইরাস এর তীব্রতা আয়ত্তে আনতে একমাত্র উপায় হল সোশ্যাল ডিসটেন্সিং। যদিও এই মুহূর্তে করোনা ভাইরাস কে কিছুতেই বাগে আনতে পারা যাচ্ছেনা।

করোনা ভাইরাস এর হটস্পষ্ট গুলি নির্ধারণ করা হচ্ছে সেই রাজ্যের সেই জেলাতে করোনা আক্রান্তের সংখ্যার ওপর ভিত্তি করে। অর্থাৎ যে স্থানে আক্রান্তের সংখ্যা ২০ ছাড়িয়ে গিয়েছে সেই স্থানটি হল হটস্পষ্ট। এমনভাবেই দেশের ৪৭ টি স্থানকে করোনার হটস্পট হিসেবে চিনহিত করা হয়েছে।

করোনার হটস্পট হিসেবে ইতিমধ্যে পশ্চিমবঙ্গের হাওড়া এবং দক্ষিণ ২৪ পরগণাকে চিনহিত করা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের সমীক্ষা অনুযায়ী দিল্লীর তবলীগ ই জামাতের জমায়েত এর কারণে ভারতে বাড়তে পারে করোনা আক্রান্তের সংখ্যা। এছাড়াও বিশেষজ্ঞ এবং স্বাস্থ্য মন্ত্রকের মত অনুযায়ী এই লকডাউনের সময়ের মাঝেই ভারতে করোনা মোকাবিলায় প্রয়োজনীয় মেডিক্যাল ইকুইপমেন্ট এবং মেডিক্যাল পরিষেবার পরিকাঠামো তৈরি করে রাখতে হবে।

আক্রান্তের গতির ওপর নজর রেখে তিনটি মাপকাঠিতে নজর রেখে গ্রোথ রেট ঠিক করছে চিকিৎসকরা। এই গ্রোথ রেট করোনা অতিমারীর সাথে ফ্রন্ট লাইনে লড়াই করা চিকিৎসক এবং স্বাস্থ্য কর্মীদের সাথে আলোচনা করে ঠিক করা হচ্ছে। দক্ষিণ ২৪ পরগণা, হাওড়া, মহারাষ্ট্র, দিল্লী ছাড়াও ৪২ টি হটস্পট চিনহিত করা হয়েছে। বিশেষজ্ঞদের মতে মহারাষ্ট্র এবং দিল্লী খুব তাড়াতাড়ি covid-19 থেকে রিকভার করে যাবে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...