এক ভারতীয় কিংবদন্তির কিছু দুর্লভ ছবি; দেখুন তো একবার ভাল করে চিনতে পারেন কি না ?

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ নিচে একজন ভারতীয় কিংবদন্তির কিছু দুর্লভ ছবি দেওয়া হল । একবার মন দিয়ে দেখুন তো, তাঁকে চেনা যায় কি না ?

একজন কিংবদন্তি হয়ে ওঠেন তখনি, যখন তার প্রতিভার বিকাশ ঘটে অন্য দশ জনের থেকে আলাদা ভাবে । লতা মঙ্গেশকর এমনই একজন বিরল প্রতিভার মানুষ ।  তিনি ভারতের অন্যতম নামী ও সম্মানিত প্লেব্যাক গায়িকা । তিনি এক হাজারেরও বেশি হিন্দি ছবিতে গান রেকর্ড করেছেন এবং ছত্রিশেরও বেশি আঞ্চলিক ভারতীয় ভাষা এবং বিদেশী ভাষায় গান গেয়েছেন, যদিও মূলত মারাঠি, হিন্দি এবং বাংলা ভাষায় তার গান বেশি ।

১৯৮৯ সালে ভারত সরকার তাকে দাদাসাহেব ফালকে পুরষ্কার পেয়েছিলেন । ২০০১ সালে, জাতির ক্ষেত্রে তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ, তিনি ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মান ভারতরত্নে ভূষিত হয়েছিলেন এবং এই সম্মানটি গ্রহণের জন্য এম এস সুবুলক্ষ্মীর পরে তিনি কেবল দ্বিতীয় কণ্ঠশিল্পী ।

তিনি তিনটি জাতীয় চলচ্চিত্র পুরষ্কার, ১৫ টি বেঙ্গল ফিল্ম জার্নালিস্টস অ্যাসোসিয়েশন অ্যাওয়ার্ডস, চারটি ফিল্মফেয়ার সেরা মহিলা প্লেব্যাক পুরষ্কার, দুটি ফিল্মফেয়ার বিশেষ পুরষ্কার, ফিল্মফেয়ার লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড এবং আরও অনেক কিছুর পুরষ্কার পেয়েছেন। 1974 সালে, তিনি রয়েল অ্যালবার্ট হলে প্রথম ভারতীয় হিসাবে অভিনয় করেন ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...