ক্যারিয়ারে অ্যাপস এন্ড ডাউন্স নিয়ে বাংলাদেশের সর্বকালের সেরা ক্রিকেটার সাকিব আল হাসান এখন বিশ্বের এক নম্বর

0

বং দুনিয়া ওয়েব দেস্কঃ ২০০০ সালের নভেম্বর মাসে আইসিসির টেস্ট প্লেয়িং নেশন হিসেবে স্বীকৃতি পায় বাংলাদেশ । সেই পথ চলা শুরু আর আজ ২০১৯ সালের ২০-এ  জুলাই।  বাংলাদেশ ক্রিকেট যে সাকিব আল হাসানের মত ক্রিকেটার আর পাইনি এ নিয়ে কোন সন্দেহ নেই।  বিশ্ব ক্রিকেটের দরবারে বাংলাদেশ ক্রিকেটকে বিভিন্নভাবে সম্মানিত করেছে সাকিব আল হাসানের অল রাউন্ড পারফরম্যান্স।

বর্তমান একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের রাঙ্কইং-এ সাকিব আল হাসান অলরাউন্ডারদের লিস্টে শীর্ষ স্থান ধরে রেখেছেন বেশ কিছু সময় ধরে। তার পিছনে থাকা ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী অলরাউন্ডার বেন স্টোকস তার থেকে রেটিং এর বিচারে প্রায় ১২০ পয়েন্টে পিছিয়ে।  মাত্র ১৬ কোটির দেশ বাংলাদেশ কিন্তু তারা ক্রিকেট খেলাটি কে যেভাবে আপন করে নিয়েছে তাতে ক্রিকেট খেলাটি ধর্মে পরিণত হয়েছে।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে সাকিব ২০৬ টি ম্যাচের ১৯৪ টি ইনিংসে ৩৭.৬৪ ব্যাটিং গড় এর সাথে রান করেছেন ৭৬৪১ এবং ২০৬ টি ম্যাচে তিনি উইকেট নিয়েছেন ২৬০ টি।

সাকিব গত বিশ্বকাপে টুর্নামেন্টের সেরা ব্যাটিং গড় ৮৬.৫৭ নিয়ে মোট 606 করেন। যাতে মজুদ ছিল দুটি সেঞ্চুরি ও পাঁচটি হাফ সেঞ্চুরি।  এই ধারাবাহিকতা মুগ্ধ করেছে ক্রিকেট বিশ্বের পোড় খাওয়া ক্রিকেট অ্যানালিস্টের ।তাছাড়াও ব্যাটিং এর পাশাপাশি বোলিংয়েও তিনি সমান ভাবে সফল তিনি এই বিশ্বকাপে উইকেট নিয়েছেন মোট ১১ টি।

এবারের বিশ্বকাপে বাংলাদেশের জন্য অন্যতম সেরা মুহূর্ত ছিল ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩২২ রানের স্কোর তাড়া করে ম্যাচ জেতা। খেলা শেষে যখন মাইকেল হোল্ডিং ম্যাচে ধারাভাষ্য দিচ্ছিলেন তখন তিনি খেলা শেষে বলেন “বাংলাদেশ মিন্স সিরিয়াস বিজনেস নাও, দে আর নট এনি টুয়ারইং টিম এনিমোর, ইউ হ্যাভ টু টেক বাংলাদেশ ক্রিকেট সিরিয়াসলি নাও”।

বাংলাদেশের হয়ে প্রথম আইপিএল খেলেন সাকিব আল হাসান। তাছাড়াও ক্রিকেট দুনিয়ায় সমস্ত ফ্রাঞ্চাইজি টুর্নামেন্টে বিভিন্ন বার বিভিন্ন টিমের হয়ে অংশগ্রহণ করার সুযোগ পান সাকিব আল হাসান।  তার ব্যাটিং বোলিং দক্ষতা বিশ্ব ক্রিকেটে এবং ক্রিকেটপ্রেমীদের মধ্যে আলাদা একটা জায়গা করে নিয়েছে ।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেট ছাড়াও টেস্ট এবং টি-টোয়েন্টি ক্রিকেটে সমান ভাবে সফল সাকিব আল হাসান । তিনি অন্য দুটি ফরম্যাটে আইসিসির র্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থান অধিকার করে রেখেছেন। এমন একটি ক্রিকেটার কে পেয়ে সত্যিই ক্রিকেট পাগল বাংলাদেশ গর্ব করতেই পারে।

 

 

 

 

 

 

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...