বাংলাদেশ চিকিৎসা ক্ষেত্রে বড় সাফল্য জমজ দুই বোন- ‘রাবেয়া-রোকেয়া’র একটা মাথা আলাদা করল চিকিৎসকরা

0

২০১৬ সালের ১৬ জুলাই পাবনার চাটমোহরে রাবেয়া-রোকেয়া দুই বোনের জন্ম। জন্মের সময়ই দুই বোনের মাথা এক সাথে এ নিয়ে তাদের বাবা-মায়ের চিন্তার শেষ নেই। বাবা-মা সন্তানদের মাথা আলাদা করার জন্য হাসপাতাল থেকে হাসপাতালে ঘুরে বেড়ান কিন্তু উপায় মেলেনা। রাবেয়া-রোকেয়া বাবা রফিকুল ইসলাম মা তাসলিমা খাতুন। একদিন রাবেয়া-রোকেয়ার শিক্ষক তাদের বাবা-মাকে বলেন “চিকিৎসকেরা আমার সন্তানদের আলাদা করেছেন৷ আমি নিজের চোখে তাদের দেখেছি, ওরা এখন ভালো আছে৷”

হাঙ্গেরির  দাতব্য সংস্থা অ্যাকশন ফর ডিফেন্স পিউপল ফাউন্ডেশন  হাঙ্গেরিসহ অনেক দেশে গরীব লোকদের বিনামূল্যে চিকিৎসা দিয়ে আসছে৷ রাবেয়া-রোকাইয়ার বাবা মা ২০১৭ সালে সংস্থাটির কাছে সহায়তা চান৷ অন্যান্য হাসপাতাল ও বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল ঘুরে ২০১৭ সালের ২১ নভেম্বর ঢাকা মেডিকেলের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে ভর্তি করা হয় রাবেয়া ও রোকাইয়াকে৷ এ শিশু দুটির বাংলাদেশে এর আগে মস্তিষ্কের রক্তনালিতে দুইবার অস্ত্রোপচার করা হয়।

গত ৪ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আর্থিক সহায়তায় উন্নত চিকিৎসার জন্য হাঙ্গেরি নিয়ে যাওয়া হয়। হাঙ্গেরিতে চিকিৎসার জন্য দেওয়া অনুদান শিশুদের মা-বাবার হাতে তুলে দেন তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

রাবেয়া-রোকাইয়া যে বিরল রোগে ভুগছিল তা প্রতি পাঁচ থেকে ছয় মিলিয়ন শিশুর মধ্যে একজনের হয়ে থাকে৷ শুক্রবার (০২ আগস্ট) রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) তাদের অস্ত্রোপচার সম্পন্ন করেছেন হাঙ্গেরির চিকিৎসকেরা। সফল অপারেশনের পর সন্তানদের মাথা আলাদা হওয়ায় জমজ এই বাচ্চাদের বাবা রফিকুল ইসলাম খুবই উচ্ছ্বসিত৷

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...