উচ্চমাধ্যমিকের অসমাপ্ত পরীক্ষার সময়সূচী প্রকাশ, কবে কোন পরীক্ষা জেনে নিন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ উচ্চমাধ্যমিক পরীক্ষা চলাকালীন গত ২৫শে মার্চ করোনা মোকাবিলায় দেশজুড়ে শুরু হয় লকডাউন । এখনও গোটা দেশের করোনা পরিস্থিতি স্বাভাবিক হয় নি, বরং লকডাউনের মধ্যেও বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা । লকডাউনের জেরে উচ্চমাধ্যমিক পরীক্ষা মাঝ পথে বন্ধ করে দেওয়া হয়েছিল । অবশেষে মঙ্গলবার উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলো সূচি ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

রাজ্যের শিক্ষা মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় মঙ্গলবার উচ্চমাধ্যমিকের অসমাপ্ত পরীক্ষার সময়সুচি ঘোষণা করলেন । বাকি বিষয়গুলির পরীক্ষা নেওয়া হবে আগামী  ২৯ জুন, ২ ও ৬ জুলাই। পাশাপাশি, যেহেতু এখনও গোটা দেশে করোনা পরিস্থিতি এখনও নিয়ন্ত্রনে আসেনি, এই কারনে পরীক্ষার সময় বেশ কিছু বিধিনিষেধ মেনে পরীক্ষা নেবার কথা বলা হয়েছে ।

শিক্ষা মন্ত্রী জানিয়েছেন, উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলি নেওয়া হলেও পরীক্ষা হলে পরীক্ষার্থীদের স্যানিটাইজার বোতল আনতে হবে এবং তার সঙ্গে বাধ্যতামূলকভাবে মাস্ক বা ফেস কভার পরে ঢুকতে হবে । এছাড়া করোনা প্রতিরোধে যে বিষয়টির উপর সবচেয়ে বেশি মান্যতা দেওয়া হয়েছে, সেই সামাজিক দূরত্ব রক্ষা করার দিকে নজর দিয়ে পরীক্ষা দেওয়ার সময় প্রত্যেকটি বেঞ্চে একজন করে পরীক্ষার্থী বসবেন। তারপর দ্বিতীয় বেঞ্চ খালি রেখে আবার তৃতীয় বেঞ্চে বসবেন পরীক্ষার্থীরা।

অসমাপ্ত পরীক্ষার দিনক্ষন শিক্ষামন্ত্রী জানালেও এখনও পর্যন্ত জানা যায়নি কবে কোন পরীক্ষা নেওয়া হবে । সে বিষয়ে শিক্ষা মন্ত্রী জানিয়েছেন, কোন দিনে কি কি পরীক্ষা নেওয়া হবে তা ঠিক করবে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদই। তবে ধারনা করা হচ্ছে, লকডাউনের আগে, পরীক্ষার যে সুচি ছিল, সেই সূচি মেনে যে তিন দিনের যে বিষয়গুলোর পরীক্ষা ছিল সেই হিসাবে পরীক্ষা নেওয়া হবে।

সেই হিসাবে আগামী ২৯ শে জুন  নেওয়া হতে পারে ফিজিক্স,নিউট্রেশন,এডুকেশন ও হিসাব রক্ষন,  ২ জুলাই নেওয়া হতে পারে কেমিস্ট্রি, ইকোনমিক্স, জার্নালিজম এন্ড মাস কমিউনিকেশন,সংস্কৃত, পার্শিয়ান, অ্যারাবিক ও ফ্রেঞ্চএবং  ৬ জুলাই নেওয়া হতে পারে স্ট্যাটিসটিকস, ভূগোল, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট এন্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট। তবে এই হিসাবে পরীক্ষা যে হবেই সে বিষয়ে চূড়ান্ত কোন সিদ্ধান্ত কিম্বা নির্দেশিকা সংসদ থেকে জানানো হয়নি ।

এদিন সাংবাদিক সম্মেলনে শিক্ষামন্ত্রী জানিয়েছেন,  প্রত্যেকটি পরীক্ষা কেন্দ্র কিভাবে পরীক্ষা পরিচালনা করবে তা বৃহস্পতিবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বিস্তারিত গাইড লাইন আকারে নির্দেশিকা দেবে । এছাড়া ধারনা করা হচ্ছে, ওই একই দিনে  সংসদের পক্ষ থেকে বাকি পরীক্ষা গুলির বিস্তারিত সূচি দেওয়া হতে পারে । পরীক্ষার ফল ঠিক কবে নাগাদ প্রকাশিত হবে সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি । তবে আশা করা যাচ্ছে  বাকি পরীক্ষা গুলি শেষ হওয়ার এক মাসের মধ্যেই ফল প্রকাশের চেষ্টা হবে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...