Ultimate magazine theme for WordPress.

Advertisement

মধ্যবিত্তের মাথায় বাড়ি! পি এফ এর সুদের হার কমতে পারে

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে টাকা রাখলে ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের চাইতে বেশী সুদ পাওয়া যায় । যে কারনে অনেকেই ফিক্সড ডিপোজিট না করে বিভিন্ন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে টাকা রাখা পছন্দ করেন । এছাড়া পি এফেও টাকা রাখলে বেশী সুদ পায় গ্রাহকরা । এবার খুব সম্ভবত পি এফ এবং ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হারের উপর রাশ টানতে চলেছে কেন্দ্রীয় সরকার ।

অনেক মধ্যবিত্ত আছেন যারা পি এফ এবং ক্ষুদ্র সঞ্চয় পত্রের উপর অনেক খানি নির্ভর করেন । কিন্তু এবার খুব সম্ভবত  মধ্যবিত্তদের জন্যে খারাপ খবর নিয়ে আসতে পারে পিপিএফ। খবর পাওয়া গেছে, শুধু পিপিএফ নয়, সুদের হার কমতে পারে অন্যান্য ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পেও।  জানুয়ারি থেকে মার্চ এই ত্রৈমাসিকে সরকার ব্যাঙ্কে সুদের হার কমালেও পিপিএফ-সহ স্বল্প সঞ্চয়ে সুদের হার একই রেখেছে ।  কিন্তু এবার পিপিএফ সহ স্বল্প সঞ্চয়ে সুদের হার সরকার কমাতে পারে বলে মনে করা হচ্ছে।

সম্প্রতি, এক সাক্ষাৎকারে কেন্দ্রীয় অর্থবিষয়ক দপ্তরের সচিব অতনু চক্রবর্তী জানিয়েছেন, বর্তমানে ক্ষুদ্র সঞ্চয়ে ১২ লক্ষ কোটি টাকা জমা রয়েছে। অন্যদিকে, ব্যাঙ্কে জমা আছে ১৪ লক্ষ কোটি টাকা। ক্ষুদ্র সঞ্চয়ে সুদের হার বেশি থাকায় ব্যাঙ্কে লোকে টাকা জমা রাখতে চাইছে না। বর্তমানে পিপিএফ (PPF)সহ এনএসসি(National Savings Certificate)-এ বার্ষিক ৭.৯ শতাংশ হারে  সুদ পাওয়া যায়।

আবার ব্যাঙ্ক ডিপোজিটের ক্ষেত্রে দেখা গেছে, State Bank of India (SBI)  ফিক্সড ডিপোজিটে সুদ দিচ্ছে বার্ষিক ৬.১% । আবার অন্য দিকে, কেউ যদি তার  কন্যা সন্তানের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্টে টাকা রাখেন তাহলে বার্ষিক ৮.৪%  হারে সুদ পাবেন । আবার বয়স্কদের জন্য রয়েছে সিনিয়র সিটিজেন স্কিম । এই স্কিমে টাকা রাখলে বর্তমানে বার্ষিক ৮.৬% সুদ পাওয়া যাচ্ছে ।  ফলে এই পরিস্থিতিতে এই ত্রৈমাসিকে সুদের হারে পরিবর্তন হতে পারে, এই ইঙ্গিত দিয়েছেন অতনু চক্রবর্তী। বিভিন্ন ফ্যাক্টরকে মাথায় রেখেই সুদের হার নির্ধারণ করা হবে বলে তিনি জানিয়েছেন।

মন্তব্য
Loading...