প্যান কার্ডের খবর; প্যান কার্ডের ক্ষেত্রে এবার থেকে এই নিয়ম গুলি না মানলেই হবে বিপদ

এবারে আধার প্যান সংযোগ না থাকলে কাটা যাবে TDS এর টাকা। If there is no Aadhaar pan connection, TDS money can be deducted.

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ দেশ জুড়ে যে আধার প্যান, আধার রেশন কার্ড সংযুক্তিকরণ চলছে, সেক্ষেত্রে প্যান কার্ড নম্বর নথিভুক্তি করণের ক্ষেত্রে এবার কেন্দ্র সরকার আনলো নতুন আইন। এই নিয়মে অর্থাৎ Income Tax Act 1961 অনুযায়ী প্রত্যেক কর্মচারীকে নিজেদের প্যান কার্ড নম্বর কর্মক্ষেত্রে অর্থাৎ উক্ত সংস্থাকে দেওয়া বাধ্যতা মূলক হল।

যেহেতু অর্থনৈতিক লেনদেন এর বিষয় প্যান খুবই জরুরী সেক্ষেত্রে আধার এবং প্যান সংযুক্তিকরণ এখন বাধ্যতা মূলক। এবারে সেক্ষেত্রেও সরকার একটি বড় সিদ্ধান্ত নিল। বর্তমানে আধার তথ্য দিলেই সঙ্গে সঙ্গে অনলাইনে তৈরি হয়ে যাবে প্যান কার্ড। তবে এর সাথে সাথে আরও কিছু তথ্য যোগ করেছে কেন্দ্র সরকার।

প্রথমেই হল প্যান নম্বর চাকরীর ক্ষেত্রে না দিলে ২০% TDS কাটতে পারে আয়কর দফতর। যদি তা আয়করের আওত্তায় পড়ে তবেই কাটা যাবে TDS। প্যানের বদলে দেওয়া যাবে আধার কার্ড নম্বর। সেক্ষেত্রে অবশ্যই প্যান এবং আধারের সংযোগ থাকতে হবে।

যেটা সবচেয়ে গুরুত্বপূর্ণ এই ক্ষেত্রে সেটা হল, কোনও কারণে আধার নম্বর ভুল দেওয়া হয়ে গেলে হতে পারে ১০,০০০ টাকা অবধি জরিমানা। তবে একটা স্বস্তির কথা হল যে, প্যান নম্বর সংস্থায় জমা না দেওয়ার ফলে যদি কোনও কারণে TDS কেটে নেওয়া হয়ে থাকে তবে আইটি রিটার্ন জমা করার সময় রিফান্ডের জন্য ক্লেম করতে পারা যাবে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...