সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ভারতের দাবী মেনে নিয়ে কূলভূষণের সাথে দেখা করার অনুমতি প্রদান পাকিস্তানের

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ভারতীয় নৌসেনার প্রাক্তন কর্মী কুলভূষণ যাদবকে নিয়ে একের পর এক নাটক রচনা করে চলেছে পাকিস্তান । ফের  কুলভূষণ যাদবকে তৃতীয়বার কনসুলার অ্যাকসেস দিল পাকিস্তান। এর অর্থ হল, কুলভূষণ যাদব আবার ভারতীয় প্রতিনিধিদের  সঙ্গে দেখা করতে পারবেন । ভারতের দাবী মেনে নিয়ে পাকিস্তান এই অনুমতি দিয়েছে ।

সংবাদ সংস্থা ANI সুত্র থেকে জানা গেছে, পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি ইতিমধ্যে ভারতের কাছে চিঠি (note verbale)  পাঠিয়েছে, যেখানে কুলভূষণের সাথে ভারতের প্রতিনিধিরা দেখা করতে পারবেন । পাক বিদেশ মন্ত্রী কুরেশি জানিয়েছেন,  ভারতের দাবি মেনে, এবার সাক্ষাতের সময় কুলভূষণের পাশে কোনও পাকিস্তানি নিরাপত্তা আধিকারিক থাকবে না।

উল্লেখ্য এবার ভারতীয় প্রতিনিধিদের সাথে কুলভূষণের তৃতীয় বার সাক্ষাত হতে চলেছে । এর আগে, ভারতীয় নৌসেনার প্রাক্তন কর্মী কুলভূষণ যাদবের সাথে ভারতীয় প্রতিনিধিরা দেখা করতে গেলে সেখানে পাকিস্তানের প্রতিনিধি উপস্থিত ছিলেন । ভারতীয় প্রতিনিধিরা জানিয়েছিলেন, সেখানে  স্পষ্ট বোঝা যাচ্ছিল কুলভূষণের উপর চাপ সৃষ্টি করা হচ্ছে। মন খুলে কোনও কথা তিনি বলতে পারেননি। এই বিষয়ে ইসলামাবাদের কাছে তীব্র ভাষায় প্রতিবাদও জানিয়েছিল নয়াদিল্লি।

তবে পাক বিদেশ মন্ত্রী কুরেশি ভারতীয় প্রতিনিধিদের কূলভূষণের সাথে দেখা করার কথা জানালেও এখনও পর্যন্ত  কবে এবং কোথায় কুলভূষণের সঙ্গে দেখা করবেন ভারতীয় প্রতিনিধিরা তা জানাননি । গতকাল, ভারতীয় দূতাবাস থেকে কুটনীতিবিদ গৌরব আলুওয়ালিয়া ও তাঁর সঙ্গী বেলা ৩টে নাগাদ কুলভূষণের সঙ্গে একটি অজ্ঞাত জায়গায় সাক্ষাত্‍ করেন। তবে বৈঠকের সময় নীতি লঙ্ঘন করে সেখানে উপস্থিতি ছিলেন পাক অধিকারিকরা। এই সাক্ষাতের কথা নিশ্চিত করেছেন ভারতীয় বিদেশমন্ত্রকে মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব। ভারতীয় নৌসেনার প্রাক্তন কর্মীর সঙ্গে কুটনীতিবিদের একান্তে সাক্ষাত্‍ করতে দেয়নি পাকিস্তান।

কিছুদিন আগেই ভারতীয় নৌসেনার প্রাক্তন কর্মী কুলভূষণ যাদব  তার মৃত্যুদণ্ডের পুনর্বিবেচনা চান না । এমন কি  নিজের আইনি অধিকার প্রয়োগ করে আদালতে সাজা পুনর্বিবেচনার আরজি দাখিল করতে রাজি হননি তিনি – এই মর্মে পাকিস্তান সরকার বিবৃতি দেয় । সেখানে পাকিস্তানের পক্ষ পাকিস্তানের অ্যাডিশনাল অ্যাটর্নি জেনারেল জানান, জুনের ১৭ তারিখ সাজা পুনর্বিবেচনার  আবেদনের কথা জানানোর কথা বলা হয়েছিল কুলভূষণ যাদবকে ।তবে নিজের আইনি অধিকার প্রয়োগ করে কোনও আপিল করা থেকে বিরত থাকেন কুলভূষণ । এই মর্মে আগে দাখিল করা ক্ষমা প্রার্থনার আপিলের দিকেই তাকিয়ে আছেন তিনি। 

মন্তব্য
Loading...