এবার চীনের বাইরেও করোনাভাইরাসের কারনে মৃত্যু শুরু হল

করোনাভাইরাস নিয়ে ফের আতঙ্ক নতুন করে ছড়াতে শুরু করল । চীনের বাইরে এবার ফিলিপিন্সে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হল এক ব্যাক্তির ।

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ করোনাভাইরাসের সংক্রমণে এতদিন চীনে মৃত্যুর সংখ্যা বাড়লেও চীনের বাইরে কারও মৃত্যু হয়নি । কিন্তু এবার খবর পাওয়া গেল চীনের বাইরেও করোনাভাইরাসের কবলে পড়ে ফিলিপিন্সে মারা গেলেন এক ব্যাক্তি । বিশ্ব সংবাদ সংস্থা বিবিসির একটি রিপোর্টে এমনই খবর পাওয়া গেছে ।

করোনাভাইরাস প্রতিহত করতে চীন সব ধরনের ব্যবস্থা নিয়েও কিছু করতে পারছে না । বিশ্বের অন্যান্য দেশ যে যার মত করে সতর্ক থাকার চেষ্টা করছে এই প্রাণঘাতী ভাইরাস থেকে দূরে থাকার জন্য । এতদিন পর চীনের বাইরে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হবার পর ফের আতঙ্ক মাথা চাড়া দিয়ে উঠছে ।

ফিলিপিন্সের সরকারী কর্তৃপক্ষের কাছ থেকে জানা গেছে, যে ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন, তাঁর বয়স ৪৪। তবে তিনি আদতে চীনের হুবেই প্রদেশের উহানের নাগরিক। তিনি সম্প্রতি নিজের বাড়ি ছেড়ে ফিলিপিন্সে এসেছিলেন । বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে, উহান থেকে ফিলিপাইনে আসার পর চীনের ওই নাগরিক মারা গেছেনী থেকে বোঝা যায়,  তিনি ফিলিপিন্সে আসার আগেই করোনাভাইরাসে সংক্রমিত হয়েছিলেন ।

এদিকে মৃত ব্যাক্তি সম্পর্কে ফিলিপিন্সের স্বাস্থ্য বিভাগ জানায়, ওই ব্যক্তি উহান থেকে হংকং হয়ে ফিলিপাইনে এসেছিলেন। তাঁকে ফিলিপাইনের রাজধানী ম্যানিলার একটি হাসপাতালে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছিল। কিন্তু প্রথম দিকে উক্ত ব্যাক্তির শারীরিক  অবস্থা স্থিতিশীল ছিল। ভালোর লক্ষণও দেখা যাচ্ছিল। কিন্তু গত ২৪ ঘণ্টায় তাঁর অবস্থার দ্রুত অবনতি হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ইতিমধ্যে করোনাভাইরাসের কারনে জরুরী অবস্থা ঘোষণা করেছে । চীনে প্রায় মহামারির আকার ধারন করেছে এই ভাইরাসে সংক্রামিত হবার ফলে । শনিবার পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৩০৪ ব্যক্তির মৃত্যু হয়েছে। এর মধ্যে হুবেই প্রদেশেই ২৯৪ জন রয়েছে ।

এছাড়াও চীনের বাইরে যুক্তরাজ্য, রাশিয়া, সুইডেনসহ বিভিন্ন দেশে প্রথমবারের মতো করোনাভাইরাস সংক্রমণের খবর পাওয়া গেছে। এমনকি ভারতেও করোনাভাইরাসে আক্রান্ত হবার খবর মিলেছে ।  এ নিয়ে এই ভাইরাস এখন দুই ডজনের বেশি দেশে ছড়িয়ে পড়েছে। আক্রান্ত ব্যক্তিদের মাধ্যমে নতুন কেউ যেন আক্রান্ত না হয়, সে জন্য আক্রান্তদের  একেবারে বিচ্ছিন্ন করে রেখেছে সরকারগুলো।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...