আবারও কি এল আই সির মত আরও একটি বড় সরকারী সংস্থার শেয়ার বিক্রির পথে কেন্দ্রীয় সরকার !

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এবারের বাজেট পেশ করার সময় কেন্দ্রীয় সরকারের অধীনে এলআইসির ১০ শতাংশ শেয়ার বিক্রির প্রস্তাব জানিয়েছিলেন । এবার কেন্দ্রীয় সরকার Sail ( স্টিল অথরিটি অব ইন্ডিয়া)র  শতাংশ শেয়ার বিক্রির পথে হাঁটতে চলেছে বলে খবর ।

এখনও পর্যন্ত Sail ( স্টিল অথরিটি অব ইন্ডিয়া)র শেয়ার বিক্রি নিয়ে চূড়ান্ত কোন সিদ্ধান্তে আসতে পারেনি কেন্দ্রীয় সরকার । তবে তাদের এই সিদ্ধান্ত প্রকাশ পাবার পরেই দিল্লীতে হইচই শুরু হয়েছে । জানা গেছে, কেন্দ্রীয় সরকার Sail ( স্টিল অথরিটি অব ইন্ডিয়া)র ৫ শতাংশ শেয়ার বিক্রি করে কেন্দ্রীয় কোষাগারে এক হাজার কোটি টাকা মত যোগ করতে চাইছে ।

উল্লেখ্য, এই মুহূর্তে কেন্দ্রীয় সরকারের হাতে Sail ( স্টিল অথরিটি অব ইন্ডিয়া)র ৭৫ শতাংশ শেয়ার রয়েছে । এই শেয়ারের মধ্যে ৫ শতাংশ শেয়ার বিক্রি করে দিতে চাইছে । শ্যেয়ারের দাম বাড়ানোর জন্য  সিঙ্গাপুর ও হংকংয়ে রোড শো-র পরিকল্পনা করা হয়েছিল করেছে ডিপার্টমেন্ট অব ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট (দীপম) এবং স্টিলমন্ত্রকের পক্ষ থেকে ।  কিন্তু, করোনা ভাইরাসের জন্য আপাতত স্থগিত রয়েছে সেই শো-এর পরিকল্পনা ।

নামপ্রকাশে অনিচ্ছুক মোদী সরকারের এক শীর্ষ আধিকারিকের কথায়, ‘অফার অব সেলের (ওএফএস) মাধ্যমে ৫ শতাংশ শেয়ার বিক্রি করার ভাবনা চিন্তা শুরু হয়েছে। কিন্তু, তার আগে ওই রোড শোয়ে দাম যাচাই করে নেওয়াটা খুব প্রয়োজন বলে জানিয়েছে ওই আধিকারিক।

এবার রাজকোষের ঘাটতি মেটাতে যদি Sail ( স্টিল অথরিটি অব ইন্ডিয়া)র শেয়ার বিক্রি করা হয়, তাহলে বিরোধী পক্ষগুলি চুপ করে বসে থাকবে বলে মনে হয় না । এমনিতেই দিল্লী নির্বাচনে গেরুয়া শিবির বেশ কিছুটা ব্যাকফুটে গেছে । অন্য দিকে রাজ্যে ২১ শের বিধানসভা ভোটে শাসক দল তৃণমূল বেশ কিছুটা অক্সিজেনের যোগান পেয়েছে দিল্লীর নির্বাচনে বিজেপির হারের ফলে ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...