আবাহাওয়া সংবাদ; আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টি নেই, তাপমাত্রা বাড়তে পারে লাগাম ছাড়া

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ  এবার প্রকৃতি আমাদের সাথে লুকোচুরি খেলছে । এই বৃষ্টি আবার এই রোদ । গত সপ্তাহে কলকাতা এবং তার আশেপাশে এলাকায় ভালই বৃষ্টি হয়েছে,  আবহাওয়া ছিল অনেকটাই ঠান্ডা । কিন্তু আবহাওয়া অফিসের খবর অনুযায়ী, আগামী 48 ঘণ্টায় কোন বৃষ্টির সম্ভাবনা নেই । তাপমাত্রা আগের থেকে অনেকটাই বেড়ে যাবে । যার কারণে গরমে নাজেহাল হতে পারে কলকাতাবাসী । গত সপ্তাহে লাগাতার বৃষ্টি হয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গে । আবহাওয়া অফিস জানিয়েছিল, চলতি সপ্তাহের শুরুতেও বৃষ্টি হবে। কিন্তু কোথাই কী ? রবিবার থেকেই বৃষ্টির দেখা নেই। গরমের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে আর্দ্রতা । ঘেমে-নেয়ে নাজেহাল হয়েছে মানুষ । এখনই কোন স্বস্তি মিলবে না, এমনটাই জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর।আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে,  রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্র ছিল ৩৪.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। এই তাপমাত্রা মঙ্গলবার পর্যন্ত বাড়বে।

কিন্তু আবহাওয়ার এই বিরূপতার কারন কী ?  আবহাওয়া অফিস সূত্রে খবর, উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে যে নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছিল, তা উত্তরবঙ্গের দিকে চলে গিয়েছে। ফলে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের আবহাওয়া গরম ও শুষ্ক হয়ে পড়েছে ।পাশাপাশি, বৃষ্টির সম্ভাবনা না থাকায় তাপমাত্রা একই রকম থাকবে বলেই জানিয়েছে তারা। তবে বিকেল বা সন্ধ্যার দিকে দক্ষিণবঙ্গের কোথাও কোথাও হালকা বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। তাতে অবশ্য বেশি খুশি হবার কারন নেই ।কারন সামান্য বৃষ্টি হলেও, গরমের বা অস্বস্তির বিশেষ হেরফের হবে না বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস ।

এবার শুরুতেই দক্ষিন বঙ্গে বৃষ্টির ঘাটতি ছিল অনেক । আবহাওয়াবিদরা জানিয়েছেন, বৃষ্টি হলেও এখনও মোট বৃষ্টির পরিমাণে ঘাটতি রয়েছে  ।  যদি  ফের একটা সময় ধরে ভারী বৃষ্টি হয়, তাহলে তাপমাত্রা কমবে ও বৃষ্টিপাতের ঘাটতিও কমবে। আশার আলো অবশ্য শোনাচ্ছে আবহাওয়া দফতর।তারা জানিয়েছে,  সপ্তাহের প্রথমের দিকে গরম থাকলেও ফের নিম্নচাপ ও ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে দক্ষিণবঙ্গ লাগোয়া বঙ্গোপাসাগরের উপর। ফলে সামনের সপ্তাহে ফের বৃষ্টি হতে পারে কলকাতা সহ পুরো দক্ষিণবঙ্গে ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...