করোনা সংক্রমণে থমকে নিউইয়র্ক; ক্রমশ হয়ে উঠছে মৃত্যুপুরী

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ করোনার মত ভাইরাসকে প্রথমে খুব হালকাভাবে দেখেছিল আমেরিকার জনগণ । ফলে সেখানে লকডাউন ঘোষণা করা হলেও প্রথম দিকে পাত্তা দেয়নি সেখানকার মানুষ । এবার সেই হালকাভাবে নেওয়ার মাসুল গুনতে হচ্ছে কড়ায় গণ্ডায় । এই মুহূর্তে করোনা সংক্রমণে থমকে গেছে নিউইয়র্ক; যে হারে মানুষ সংক্রমণে মারা যাচ্ছে তাতে ক্রমশ হয়ে উঠছে মৃত্যুপুরী

আমেরিকায় প্রতিদিনই পাল্লা দিয়ে বাড়ছে করোনা সংক্রমণ । কোনভাবেই ঠেকানো যাচ্ছে না মানুষের মৃত্যু । গত শুক্রবারও সেখানে সংক্রমণে মৃত্যুর সংখ্যা রেকর্ড করেছিল। একদিনে মৃত্যু হয়েছিল ১,১৬৯ জনের। জন হপকিনস ইউনিভার্সিটির রিপোর্ট বলছে, শনিবারের হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রে করোনা সংক্রামিতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ লক্ষ ৪৩২। নতুন আক্রান্ত ২৩ হাজারের কাছাকাছি। সংক্রমণে মৃতের মোট সংখ্যা ৮,১৫১। মার্কিন গবেষক অ্যান্থনি ফৌসি বলেছেন, মার্কিন নাগরিকরা সচেতন না হলে মৃতের সংখ্যা ২ লক্ষ ছাড়াতে পারে।

এদিকে করোনার প্রভাবে থমকে গেছে গোটা নিউইয়র্ক শহর । পরিসংখ্যানের ভিত্তিতে  এই মুহূর্তে নিউইয়র্ক পেরিয়ে গিয়েছে গোটা চিনকে। গত গুক্রবার পর্যন্ত সেখানে  আক্রান্তের সংখ্যা ৯০ হাজারের কাছাকাছি ।মারা গেছেন অন্তত ২,৪৬৮। এখন যা পরিস্থিতি তাতে  ক্রমেই ভাইরাস সংক্রমণের ভরকেন্দ্র হয়ে উঠছে নিউইয়র্ক শহর । সেখানে  জরুরি বিভাগ, আইসিইউ সব জায়গায় সংক্রমণ ছড়িয়ে পড়ছে হুহু করে। স্যানিটাইজ করার লোকও মিলছে না। মর্গে জমছে মৃতদেহের স্তুপ। এই অবস্থায় পরিস্থিতি বিবেচনা করে এক লাখ মৃতদেহ বহন করার ব্যাগ জোগাড় করে রাখছে পেন্টাগন।

করোনা ভাইরাসের সংক্রমণের জন্য অনেকেই সন্দেহের আঙুল তুলতে শুরু করেছে চীনের দিকে । আমেরিকায় করোনা পরিস্থিতি ক্রমশ  বিপদের মুখে ঠেলে দিচ্ছে সেখানকার অর্থনীতিও।অন্যদিকে চীনের প্রায় ৯০০০ সংস্থা করোনা কিট প্রস্তুত করছে এবং সেগুলি রপ্তানি করে বিশাল অংকের বৈদেশিক মুদ্রা ঘরে তুলছে । ফলে অন্যান্য দেশের অর্থনীতি যেখানে ধুঁকছে, সেখানে চীনের অনেক সংস্থার শেয়ার মূল্য বাড়ছে হু হু করে ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...