সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

SBI (এস বি আই)-র নতুন স্কিম; আপনার গয়না সুরক্ষিত থাকবে, আবার আয়ও করতে পারবেন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ কম বেশি সোনা আমাদের সকলের বাড়িতেই আছে । সোনা বা সোনার গয়না বেশি হয়ে গেল ব্যাঙ্কের ভল্ট ভাড়া করতে হয় নিরাপত্তার জন্য । সেক্ষেত্রে গ্যাঁটের টাকা খরচ হয় । কিন্তু যদি গ্যাঁটের টাকা খরচ না করে একদিকে আপনার মুল্যবান গয়না থাকবে সুরক্ষিত, অপর দিকে মাসে অতিরিক্ত আয় হবে, তাহলে কেমন হয় ? ভারতীয় স্টেট ব্যাঙ্ক (SBI) এমনই এক নতুন স্কিম নিয়ে এসেছে বাজারে ।

আজ কালকার দিনে দামি সোনার গয়না পরে রাস্তায় ঘুরবেন, এটা ভাবাও অনেক ভয়ের ব্যাপার । আবার বাড়িতে রাখলে, বাড়ি ফাঁকা করে কোথাও বেড়াতে গেলে সবসময় একটাই চিন্তা মাথায় ঘুরপাক খাবে, জিনিসগুলি সব ঠিকঠাক আছে তো ?  চুরি হয়ে যাওয়ার ভয়ে সোনার জিনিস আমরা বেশিরভাগ সময়ই আলমারিতে, বা ব্যাঙ্কের  লকারে তুলে রাখি। সোনার গয়না থেকে আয়ের পাশাপাশি সুরক্ষিত করতে  এসবিআই তরফ থেকে গোল্ড ডিপোজিট স্কিমের সুবিধা দেওয়া হচ্ছে ।

তবে SBI-র গোল্ড ডিপোজিট স্কিমের  শর্ত হল,  ন্যূনতম ৩০ গ্রাম সোনা জমা রাখতেই হবে । ব্যাঙ্কের প্রতিনিধিরাই আপনার সোনার বিশুদ্ধতা যাচাই করে নেবেন । এর পর আপনাকে গোল্ড ডিপোজিট স্কিমের  জন্য সিঙ্গেল বা জয়েন্ট একাউন্ট খুলতে হবে । এবার আপনাকে সিদ্ধান্ত নিতে হবে, আপনি কত দিনের জন্য ডিপোজিট করবেন ? আপনি যদি,  তিন বছরের স্কিম করাতে চাইলে মিডিয়ায় টার্ম করাতে হবে । মাথায় রাখতে হবে, গোল্ড ডিপোজিট স্কিমের দীর্ঘমেয়াদি স্কিমে পাঁচ বছরের আগে টাকা তোলা যাবে না। সময়ের আগে টাকা তুললে সুদের ওপর পেনাল্টি দিতে হবে ।

তবে আপনি সল্প মেয়াদিতে ডিপোজিট করতে পারেন । সেক্ষেত্রে, এই স্কিমে  ১ থেকে ৩ বছরের জন্য সোনা জমা করা যাবে ।  ৫ থেকে ৭ ও ১২ থেকে ১৫ বছরে জমা করতে পারবেন মিডিয়াম ও লং টার্ম এ । এক বছরের সুদ দেওয়া হবে ০.০৫%, দু বছরে ০.৫৫%, তিন বছরে ০.৬০%, ৫ থেকে ৭ বছরের স্কিমে ২.২৫% এবং ১২ থেকে ১৫ বছর সোনা জমা রাখলে পাওয়া যাবে ২% থেকে ৫% সুদ । সুতরাং এবার আপনিই ঠিক করুন, বাড়িতে রেখে অস্বস্তিতে ভুগবেন, না কি ব্যাঙ্কের কাছে রেখে অতিরিক্ত আয় করবেন ?

মন্তব্য
Loading...